কাতারে খাবার নিয়ে গেল ইরানের পাঁচ বিমান

Looks like you've blocked notifications!
কাতারে পাঁচটি বিমানে করে খাদ্যসামগ্রী পাঠিয়েছে ইরান। ছবি : সংগৃহীত

সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি দেশের কাছ থেকে কূটনৈতিকসহ সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন কাতারে পাঁচটি বিমাণভর্তি খাদ্যসামগ্রী পাঠিয়েছে ইরান।

স্থানীয় সময় রোববার এএফপিকে এই তথ্য জানিয়েছে ইরান।

সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে গত সোমবার সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। ওই দেশগুলোর নেতৃত্ব দেওয়া সৌদি আবর সীমান্তবর্তী দেশ কাতারকে আকাশসীমা পর্যন্ত ব্যবহার করতে দিচ্ছে না।

বিমানসেবা প্রতিষ্ঠান কাতার এয়ারওয়েজের লাইসেন্সও বাতিল করা হয়।এমন বাস্তবতায় সৌদির খাদ্যসামগ্রীর ওপর নির্ভরশীল কাতার বড় সংকটে পড়ে। এমন বাস্তবতায় কাতারে খাদ্যসামগ্রী পাঠাল ইরান।

খাদ্য পাঠানোর বিষয়ে শাহরুখ নৌসাবাদি নামে ইরানের একজন মুখপাত্র বলেন, ‘ফল ও সবজিবোঝাই পাঁচটি বিমান কাতারে পাঠানো হয়েছে। প্রতিটি বিমানে ৯০ টন করে খাবার রয়েছে। আরো এক বিমানভর্তি খাবার পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

যত দিন খাবারের চাহিদা থাকবে, তত দিন কাতারে খাবার পাঠানো হবে বলেও জানান শাহরুখ।

এক সপ্তাহ ধরে গালফ কো-অপারেশন কাউন্সিলে (জিসিসি) থাকা দেশগুলোর কাছ থেকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন কাতার অনেকটা একঘরে হয়ে পড়েছে। এই দুঃসময়ে আরব মিত্র দেশগুলোর মধ্যে কুয়েত কিছুটা কূটনৈতিকভাবে সাহায্য করেছে কাতারকে। এর বাইরে অনারব দুই দেশ তুরস্ক ও ইরান পাশে থাকার আশ্বাস দিয়েছে জিসিসিভুক্ত দেশটিকে।