তেহরান হামলার মূল চক্রান্তকারী নিহত, জানাল ইরান

Looks like you've blocked notifications!
তেহরানের পার্লামেন্ট ভবনে হামলার চিত্র। ছবি : আইআরআইবি

ইরানের তেহরানে পার্লামেন্ট ও সাবেক সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির সমাধিতে হামলার মূল চক্রান্তকারী নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান। গতকাল রোববার রাতে ইরানের গোয়েন্দা বিভাগের প্রধান মাহমুদ আল আলাভির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

আলাভি জানান, গত ৭ জুনের জোড়া হামলার পরপরই হামলার মূল চক্রান্তকারীকে গ্রেপ্তার করে দেশটির নিরাপত্তা বাহিনী। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী প্রথমে সাতজন ও পরে হামলার যোগসাজশে সম্পৃক্ত থাকা আরো ৩৭ জনকে গ্রেপ্তার করা হয়। কিন্তু জনগণে আতঙ্ক যাতে না ছড়ায়, সে জন্য এই খবর প্রকাশ্যে আনা হয়নি।

আলাভি আরো জানান, প্রথম সাতজনকে গ্রেপ্তারের সময় স্থান চিনিয়ে দিতে ওই পরিকল্পনাকারীকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে প্রতিপক্ষ গুলি ছুড়লে ওই ব্যক্তি প্রাণ হারান। এদিকে ইরানের বিচার বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, আটক ৪৪ জনের বিরুদ্ধে সন্ত্রাসীদের মদদ দেওয়ার অভিযোগ গঠন করা হয়েছে।

গত ৭ জুন বুধবার সকালে চার সশস্ত্র বন্দুকধারী পার্লামেন্ট ভবনে হামলা চালায়। অন্যদিকে রুহুল্লাহ খোমেনির বাড়িতে আত্মঘাতী বোমা হামলায় চালায় এক নারী।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবির খবরে বলা হয়, পার্লামেন্ট ভবনে হামলাকারীদের একজন চতুর্থ তলায় নিজেকে বোমায় উড়িয়ে দেয়।

দেশটির পার্লামেন্টের আইনপ্রণেতা ইলিয়াস হজরতি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, তিন বন্দুকধারী পার্লামেন্ট ভবনে হামলা চালায়, যাদের একজনের হাতে পিস্তল ও দুজনের কাছে একে-৪৭ রাইফেল ছিল।