কাতার নিয়ে সৌদি বাদশাহর সঙ্গে এরদোয়ানের ফোনালাপ

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পুরোনো ছবি

কাতারের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও নবনিযুক্ত যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।  

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের একটি সূত্র আলজাজিরাকে বিষয়টি জানিয়েছে।

ওই সূত্র জানায়, ফোনালাপে কাতার নিয়ে চলমান সংকট নিরসনে তৎপরতা বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছেন দুই দেশের শীর্ষস্থানীয় তিন নেতা।

সন্ত্রাসে অর্থায়ন ও আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরির অভিযোগে উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সদস্য দেশ কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক বিচ্ছিন্ন করে প্রতিবেশী তিন দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইন। তাদের সঙ্গে যোগ দেয় মিসর, মালদ্বীপসহ কয়েকটি দেশ। সম্পর্ক ছিন্নকারী এই দেশগুলোর অভিযোগ অস্বীকার করেছে কাতার।

কূটনৈতিক টানাপড়েন শুরু হওয়ার পর থেকেই কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক। সৌদি সীমান্ত বন্ধ হওয়ার পর বিমানে করে কাতারে দুধ, দুই ও মুরগির মাংস পাঠিয়েছে এশিয়া ও ইউরোপে বিস্তৃত দেশটি। এ ছাড়া কাতারে থাকা সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েনে আইনও পাস করেছে তুরস্ক।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় সৌদি নেতাদের সঙ্গে ফোনালাপের সময় কাতার সংকট নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন এরদোয়ান। এ সময় যুবরাজ নিযুক্ত হওয়ায় মোহাম্মদ বিন সালমানকে অভিনন্দন জানান তুরস্কের প্রেসিডেন্ট।