ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণের

Looks like you've blocked notifications!
আবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ছবি : কোরিয়া নিউজ সার্ভিস

উত্তর কোরিয়া উপকূল থেকে সমুদ্রে ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

স্থানীয় সময় মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে এ দাবি করা হয়।

উত্তর কোরিয়া তাদের পশ্চিমাঞ্চলের সমুদ্র উপকূল থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়ে বলে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, উত্তর পিয়ঙ্গান প্রদেশের ব্যাংগিয়ন থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সেটি সাগরে পতিত হয়।

জাপানের সরকারি সূত্রে জানা গেছে, উত্তর কোরিয়ার ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা এক ব্রিফিংয়ে জানান, ক্ষেপণাস্ত্রটি ৪০ মিনিট ধরে ৯৩০ কিলোমিটার গতিতে উৎক্ষেপণের পর সাগরে পতিত হয়। তিনি বলেন, ‘এ ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া কোনোভাবেই সহ্য করা হবে না। জাপান শক্ত হাতে উত্তর কোরিয়াকে প্রতিহত করবে। আমি এর নিন্দা জানাচ্ছি।’

ইয়োশিহিদে সুগা আরো জানান, ক্ষেপণাস্ত্রে কোনো বিমান বা জাহাজ ক্ষতিগ্রস্ত হয়নি।

জাপানের সংবাদমাধ্যমগুলো বলছে, এ বিষয়ে জাপানের কোস্টগার্ড সতর্ক অবস্থানে আছে। তবে ক্ষেপণাস্ত্রটি স্বল্পপাল্লার নাকি দূরপাল্লার, তা নিশ্চিত হওয়া যায়নি।

চলতি বছর বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও প্রতিবেশী দেশগুলোর সতর্কতা ও উদ্বেগের মধ্যে আবার একই কাণ্ড ঘটাল কিম জং-উনের নেতৃত্বাধীন দেশটি।