সফল ‘আইসিবি ক্ষেপণাস্ত্র’ পরীক্ষার দাবি উ. কোরিয়ার

Looks like you've blocked notifications!
সফলভাবে ‘ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)’ ছোড়ার দাবি করেছে উত্তর কোরিয়া। ছবি : ইপিএ

দূরপাল্লার ‘ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম)’ সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রসহ বিশ্বের যেকোনো প্রান্তে আঘাত হানতে সক্ষম।

স্থানীয় সময় মঙ্গলবার এই পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন ‘কোরিয়া সেন্ট্রাল টেলিভিশন (কেসিটিভি)’ এ তথ্য জানিয়েছে।

কেসিটিভির ঘোষক বলেন, যুক্তরাষ্ট্রের পরমাণু হুমকির অবসান ঘটাবে পরমাণু শক্তিধর দেশ উত্তর কোরিয়া। একই সঙ্গে দেশটি কোরিয়া উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনবে।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, এই প্রথমবারের মতো আইসিবিএমের সফল উৎক্ষেপণের দাবি জানাল উত্তর কোরিয়া, যেটা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

কেসিটিভির দেওয়া তথ্যমতে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের তদারকিতে ‘হুসং-১৪’ নামে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। এটি ঘণ্টায় ৯৩৩ কিলোমিটার গতিতে দুই হাজার ৮০২ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এর আগে মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ করেছিল দক্ষিণ কোরিয়া ও জাপান। এ বিষয়ে জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা বলেছিলেন, ‘এ ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া কোনোভাবেই সহ্য করা হবে না। জাপান শক্ত হাতে উত্তর কোরিয়াকে প্রতিহত করবে। আমি এর নিন্দা জানাচ্ছি।’

উত্তর কোরিয়ার স্বীকারোক্তির পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের কাছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।