চার দশকের সৌদি পররাষ্ট্রমন্ত্রী আর নেই

Looks like you've blocked notifications!
প্রিন্স সউদ আল ফয়সাল। ফাইল ছবি

দীর্ঘ চার দশক ধরে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা প্রিন্স সউদ আল ফয়সাল আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে সৌদি রয়্যাল কোর্টের এক বিবৃতির সূত্রে জানিয়েছে গালফ নিউজ। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ আল সউদের বংশধর প্রিন্স সউদ আল ফয়সালের পুরো নাম ছিল প্রিন্স সউদ বিন ফয়সাল বিন আবদুল আজিজ আল সউদ। তবে তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে সৌদি রাজপরিবার বা কূটনৈতিক তরফে কিছু জানানো হয়নি। 

প্রিন্স সউদকে ১৯৭৫ সালে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেওয়া হয়। এর পর দীর্ঘ ৪০ বছর এ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। স্বাস্থ্য-সংক্রান্ত জটিলতার কারণে চলতি বছরের ২৯ এপ্রিল পদত্যাগ করেন তিনি। ১৯৪০ সালে জন্মগ্রহণকারী প্রিন্স সউদ এর পর থেকে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন।

গালফ নিউজ জানিয়েছে, আগামীকাল শনিবার রাতে মক্কা নগরীতে প্রিন্স সউদের জানাজা অনুষ্ঠিত হবে। তাঁকে সৌদি আরবের একজন গুরুত্বপূর্ণ কূটনীতিক হিসেবে দেখা হয়। দীর্ঘ চার দশকের দায়িত্ব পালনকালে তিনি সফলভাবে আঞ্চলিক বিভিন্ন সংকট মোকাবিলা করেন এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স সউদ আল ফয়সালের মৃত্যুতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও বিশ্বনেতারা শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘প্রিন্স স‌উদ ছিলেন একনিষ্ঠ ও নিবেদিতপ্রাণ এক কূটনীতিক।’ জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, ‘তাঁর মৃত্যুর ফলে বিশ্ব একজন বন্ধু ও বিজ্ঞ পরামর্শদাতাকে হারাল। এ ক্ষতি অপূরণীয়।’