‘শিকারি’ ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ইরান

Looks like you've blocked notifications!
ইরানের তৈরি নতুন ক্ষেপণাস্ত্র সাইয়াদ-৩। ছবি : ডেইলি মেইল

বহিঃশত্রুর হাত থেকে আকাশসীমা রক্ষায় নতুন এক ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করছে ইরান। সাইয়াদ-৩ (শিকারি-৩) নামে ক্ষেপণাস্ত্রটি ৭৫ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।

ইরানের বার্তা সংস্থা মেহর নিউজ ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি শূন্য থেকে আকাশে ১৭ মাইল উচ্চতা পর্যন্ত উঠতে পারবে। দেশটির আকাশ প্রতিরক্ষাপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ এসমায়েলি জানান, ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি সম্পূর্ণ দেশি প্রযুক্তিতে তৈরি। 

ইরানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হোসেন দেহগান বলেন, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ৩০ লক্ষ্যবস্তু শনাক্ত করতে পারে এবং এর মধ্যে ১২টিতে একসঙ্গে আঘাত হানতে পারে। 

হোসেন দেহগান আরো বলেন, সাইয়াদ-৩ ক্ষেপণাস্ত্রটি বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি। বিভিন্ন ধরনের হুমকি মোকাবিলা করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এটি ড্রোন, রাডারে ধরা পড়ে না এমন বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টারসহ বিভিন্ন ধরনের আকাশযান ধ্বংস করতে পারে। 
 
ভূমি থেকে আকাশে আক্রমণের জন্য সাইয়াদ-৩ ছাড়াও ইরানের ভাণ্ডারে রয়েছে রাশিয়ার তৈরি এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। দেশটির রাজধানী তেহরানের দক্ষিণে অবস্থিত ফারদো পারমাণু গবেষণা কেন্দ্রে গত বছর আগস্টে স্থাপন করা হয় ওই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি।