দ্বিতীয় দফা আর্থিক পুনরুদ্ধার বিল পাস গ্রিসে

Looks like you've blocked notifications!
গ্রিসের এথেন্সে পার্লামেন্ট অধিবেশনে দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। ছবিটি ২৩ জুলাই-২০১৫, বৃহস্পতিবার তোলা। ছবি : রয়টার্স

অর্থনৈতিক পুনরুদ্ধারে (বেলআউট) একগুচ্ছ সংস্কার কর্মসূচি অনুমোদন দিয়েছে গ্রিসের পার্লামেন্ট। এর মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়নের ৮৬ বিলিয়ন পাউন্ড আর্থিক সহায়তা নিয়ে আলোচনার পথ খুলে গেল। সংস্কারের মধ্যে রয়েছে গ্রিসের ব্যাংকিং ব্যবস্থায় পরিবর্তন ও বিচারিক ব্যবস্থা ঢেলে সাজানো। আজ বৃহস্পতিবার সকালে দেশটির পার্লামেন্টে বিলটি অনুমোদন দেওয়া হয়।

সংস্কার বিল নিয়ে পার্লামেন্টে বিতর্ক চলাকালে হাজারো মানুষ এর বাইরে বিক্ষোভ করে। সংসদ সদস্যদের পক্ষ থেকে বিদ্রোহের একটি আশঙ্কা থাকলেও গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস সহজেই সমর্থন পেয়ে গেছেন। সিপ্রাসের পক্ষে ভোট পড়েছে ২৩০টি, বিপক্ষে ৬৩টি। এ ছাড়া পাঁচজন সংসদ সদস্য ভোটদানে বিরত ছিলেন।

এর মধ্যে সিপ্রাসের নিজের দল সিরিজা পার্টির ৩১ জন সদস্য বিপক্ষে ভোট দিয়েছেন।

সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস প্রথম দিকে বিদ্রোহী সংসদ সদস্যদের দলে ছিলেন। পরে তিনি এ দফায় সরকারের পক্ষেই ভোট দেন।

ভোটের আগে সিপ্রাস জোর দিয়ে বলেন, ঋণদাতারা যে শর্ত দিয়েছেন, তাতে তিনি খুশি নন। তিনি বলেন, ‘ইউরোপের একটি উগ্র চক্রের কাছ থেকে চরম পরিকল্পনা এড়াতে আমরা একটি কঠিন সমঝোতা বেছে নিয়েছি।’

যেসব প্রতিষ্ঠান আর্থিক পুনরুদ্ধারে গ্রিসকে অর্থ দেবে, তারা আগামীকাল শুক্রবার বৈঠকে বসতে যাচ্ছে।

গত সপ্তাহে গ্রিসের পার্লামেন্টে ব্যয় সংকোচন নীতি একগুচ্ছ পদক্ষেপে অনুমোদন হয়। ইউরোজোনভুক্ত দেশগুলোর আরোপ করা অর্থনৈতিক সংস্কার ও সংকোচন নীতির পক্ষে সমর্থন দেয় গ্রিক।

দ্বিতীয় দফায় যে পদক্ষেপগুলো অনুমোদন হয়, সেগুলোর মধ্যে রয়েছে আদালতে মামলার বিচার কার্যক্রমে গতি আনতে একটি বিধি প্রণয়ন ও ব্যাংকিং কার্যক্রম গতিশীল করতে ইউরোপীয় ইউনিয়নের নীতি গ্রহণ।