কাতালোনিয়ার বরখাস্তকৃত প্রেসিডেন্টের বিরুদ্ধে পরোয়ানা

Looks like you've blocked notifications!
স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার বরখাস্তকৃত প্রেসিডেন্ট কার্লেস পুদজেমনের বিরুদ্ধে শুক্রবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন মাদ্রিদ হাইকোর্ট। ছবি : রয়টার্স

স্বাধীনতার পক্ষে পার্লামেন্টে ভোটাভুটির আয়োজন করে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার প্রেসিডেন্ট  পদ থেকে বরখাস্ত হওয়া কার্লেস পুদজেমনের বিরুদ্ধে এবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

রাষ্ট্রদ্রোহসহ কয়েকটি অভিযোগের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় শুক্রবার আদালত এই পরোয়ানা জারি করেন।

সম্প্রতি কাতালোনিয়াকে স্পেন থেকে আলাদা হওয়ার পক্ষে ভোট দেন আঞ্চলিক পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা। ওই ভোটের পর কাতালান পার্লামেন্টকে অকার্যকর করে স্বাধীনতার পক্ষের নেতাদের বরখাস্ত করে স্পেনের কেন্দ্রীয় সরকার। তাঁদের কয়েকজনের বিরুদ্ধে মামলাও করা হয়। এমন বাস্তবতায় স্পেন থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে চলে যান পুদজেমন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বিদ্রোহ, দেশদ্রোহ, সরকারি তহবিলের অপব্যবহার, অসহযোগ ও বিশ্বাসভঙ্গের অভিযোগের জবাব দিতে বৃহস্পতিবার আদালতে হাজির হতে বলা হয়েছিল পুদজেমন ও তাঁর চার সহযোগীকে। কিন্তু তা না করায় মাদ্রিদ হাইকোর্টের বিচারক ওই পাঁচজনকে গ্রেপ্তারে বেলজিয়ামকে নির্দেশ দেন।

পরোয়ানা পাওয়া পুদজেমন বেলজিয়াম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানিতে অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু বিচারক তা নাকচ করে দেন।

ব্রাসেলসের রাষ্ট্রপক্ষের এক আইনজীবী রয়টার্সকে জানান, বিচারকের কাছে পরোয়ানা পৌঁছানোর আগে সেটি যাচাই-বাছাই করে দেখবে বেলজিয়াম কর্তৃপক্ষ।

চলতি বছরের ডিসেম্বরে কাতালোনিয়ায় আগাম নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন পুদজেমন। তিনি বলেন, স্পেনের বিচারব্যবস্থার প্রতি তাঁর আস্থা নেই। তবে বিচারিক প্রক্রিয়ায় বেলজিয়ামের আদালতকে সহযোগিতা করতে চান তিনি।