হামলা বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান আইএফজের

Looks like you've blocked notifications!

ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় ওরফে নিলয় নীল হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)। বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার ওপর অব্যাহত ও পরিকল্পিত হামলা বন্ধে সরকারের দ্রুত পদক্ষেপের দাবি জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটির নিজস্ব ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এক বছরের মধ্যে পরিকল্পিতভাবে চতুর্থ ব্লগার হত্যার ঘটনা অত্যন্ত নিন্দনীয় ও কাপুরুষোচিত কর্মকাণ্ড। যেকোনো গণতান্ত্রিক দেশে এ ধরনের ধারাবাহিক হত্যার ঘটনা লজ্জার।’ আইএফজে বাংলাদেশ সরকারের প্রতি নাগরিকদের বাক-স্বাধীনতার অধিকার রক্ষায় ব্লগারদের নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছে।

গত শুক্রবার দুপুরে রাজধানীর খিলগাঁওয়ের গোড়ানে নিজ বাসায় ব্লগার নীলাদ্রিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তিনি নিলয় নীল নামে ব্লগে লিখতেন। ফেসবুকেও তিনি ওই নামেই ছিলেন।

বেসরকারি প্রতিষ্ঠানে (এনজিও) কাজ করতেন নীলাদ্রি। কয়েক মাস আগে হত্যার হুমকি পেয়ে তিনি পুলিশের কাছে গিয়েছিলেন। কিন্তু তারা তাঁর অভিযোগ গ্রহণ করেনি। তিনি মুক্তমনা ও ইস্টিশন ব্লগে নিয়মিত লিখতেন। নীলাদ্রি নারী অধিকার, অধিবাসী ও সংখ্যালঘু, মানবাধিকার, সামাজিক ন্যায়বিচার নিয়ে এবং ধর্মীয় চরমপন্থার সমালোচনা করে লেখালেখি করতেন।

নীলাদ্রিকে হত্যার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) বাংলাদেশ শাখা আনসার আল ইসলাম। ২০১৫ সালে নীলাদ্রি চতুর্থ ব্লগার, যাঁকে হত্যা করা হলো। গত ফেব্রুয়ারিতে ঢাকায় বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে নৃশংসভাবে হত্যা করা হয়। মার্চে ঢাকায় বাড়ি থেকে কাজে যাওয়ার সময় ধর্মনিরপেক্ষ ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে হত্যা করা হয়। মে মাসে সিলেটে অনন্ত রায়কে ইসলামিক চরমপন্থীরা হত্যা করে।

এ ছাড়া ইন্ডিয়ান জার্নালিস্ট ইউনিয়ন (আইজেইউ) ধর্মনিরপেক্ষ মতামত প্রকাশের জন্য ব্লগার হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে। এর পাশাপাশি সংগঠনটি বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রতি নীলাদ্রির হত্যাকারীদের বিচার এবং যেসব ব্লগার ও গণমাধ্যমকর্মী হত্যার হুমকি পেয়েছেন, তাঁদের পর্যাপ্ত নিরাপত্তা প্রদানে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।