পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর আর নেই

Looks like you've blocked notifications!
পাকিস্তানের মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর। ছবি : রয়টার্স

পাকিস্তানের মানবাধিকার কর্মী ও বিশিষ্ট আইনজীবী আসমা জাহাঙ্গীর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৬৬। পাকিস্তানের সংবাদ মাধ্যম জিও নিউজ এই খবর জানিয়েছে।

আসমা জাহাঙ্গীরের মুখপাত্র জানিয়েছেন, আজ রোববার লাহোরের ফিরোজপুর সড়কের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি  করা হয়েছিল তাঁকে। সেখানেই  তিনি মারা যান।

আসমা জাহাঙ্গীরের বাবা মালিক গুলাম জিলানি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যার বিরুদ্ধে সোচ্চার ছিলেন। এজন্য বাংলাদেশ সরকার তাঁকে মরণোত্তর ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ জানায়। মেয়ে আসমা ঢাকায় এসে বাবার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ সম্মাননা গ্রহণ করেন। এ ছাড়া বিভিন্ন সময় ঢাকার সঙ্গে যোগাযোগ ছিল তাঁর।

পাকিস্তান মানবাধিকার কমিশন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রধান ছিলেন আসমা জাহাঙ্গীর। তিনি একজন লেখক ও গণতন্ত্রকামী সক্রিয় কর্মী ছিলেন। তাঁর সমাজসেবা ও রাজনৈতিক কাজের জন্য বেশ কয়েকটি সম্মাননা পেয়েছেন।

এ ছাড়া আসমা জাহাঙ্গীর আইনসেবা প্রতিষ্ঠান এজিএইচএসের আইন উপদেষ্টা ও আইন শাখার প্রধানের দায়িত্বে ছিলেন। তিনি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক স্পেশাল র‍্যাপোর্টার হিসেবেও দায়িত্ব পালন করতেন। তাঁর মৃত্যুতে পাকিস্তানের প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের প্রধান বিচারকসহ সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদরা শোক বার্তা জানিয়েছেন।

সমাজের নির্যাতিত ও বিচারবঞ্চিতদের পক্ষে কাজ করে আসমা জাহাঙ্গীর পরিচিত। পাকিস্তানের সেনাশাসক জেনারেল জিয়াউল হকের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন করেন তিনি।

১৯৫২ সালের ২৭ জানুয়ারি লাহোরে জন্ম গ্রহণ করেন আসমা। তিনি আইন ও মানবিক বিষয়ে লাহোরে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। এরপর আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়েছেন সুইজারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে।

লাহোরের কায়েদে আজম আইন কলেজে শিক্ষকতা করতেন আসমা জাহাঙ্গীর। এ ছাড়া বাংলাদেশ ও পাকিস্তানের পক্ষে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বিশ্বব্যাংকে পরামর্শকের কাজ করেন তিনি।