মা ও ভাইয়ের পাশে শায়িত হলো আয়লান

Looks like you've blocked notifications!

তুরস্কের সমুদ্রের পাশে ভেসে আসা তিন বছরের শিশু আয়লানের মরদেহ সমাহিত করা হয়েছে। আজ শুক্রবার সিরিয়ার নিজ শহর কোবানিতে মা ও বড় ভাইয়ের কবরের পাশে তাকে কবর দেওয়া হয়। এর আগে তুরস্ক থেকে ওই তিনজনের মরদেহ সেখানে আনা হয়।

urgentPhoto

স্থানীয় সময় বুধবার তুরস্কের সমুদ্রের তীরে পড়ে ছিল তিন বছরের শিশু আয়লানের মরদেহ। ইউরোপে যাওয়ার জন্য মা-বাবা ও পাঁচ বছরের এক ভাইয়ের সঙ্গে নৌকায় পাড়ি জমিয়েছিল আয়লান। সিরিয়ার গৃহযুদ্ধ থেকে বাঁচতে চেয়েছিল তারা। কিন্তু তুরস্কের উপকূলে ডুবে যায় তাদের নৌকা। ডুবে যাওয়া নৌকার ১১ যাত্রীর মৃতদেহ উদ্ধার করেছে তুরস্কের পুলিশ। আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার পান আয়লানের বাবা আবদুল্লাহ। মা ও ভাইয়ের সঙ্গে শিশু আয়লানের মৃত্যু যেন ইউরোপে অভিবাসী সংকটের প্রকৃত অবস্থা তুলে ধরে।

সমুদ্রের তীরে পড়ে থাকা আয়লানের মরদেহের ছবি সারা বিশ্বের বিবেককে নাড়া দিয়েছে। পাশাপাশি সিরিয়ার শরণার্থীদের দুঃখ-দুর্দশার চিত্রও ফুটে উঠেছে।

আয়লানের বাবা আবদুল্লাহ জানিয়েছেন, নৌকাটি তুরস্ক ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরেই বড় বড় ঢেউয়ের মুখে পড়ে। ওই সময় নৌকার চালক সাঁতরে চলে যান। পরে নৌকাটি ডুবে যায়। ওই সময় তাঁর হাত থেকে পড়ে যায় শিশু আয়লান।
সিরিয়া ও তুরস্কের কর্মকর্তারা জানান, আয়লান এবং তাঁর মা ও ভাইয়ের মরদেহ নিয়ে একটি গাড়িবহর তুরস্কের কোবানি শহরে পৌঁছায়।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর জীবন বাঁচাতে ইউরোপে যাওয়ার চেষ্টা করছে সেখানকার মানুষ। কিন্তু এই যাত্রায় ভূমধ্যসাগরে নৌকাডুবিতে প্রাণ হারাচ্ছেন অনেকে। এ পর্যন্ত কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী এভাবে মারা গেছে বলে দাবি করা হয় বিভিন্ন সংবাদমাধ্যমে।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিসংগঠন ইসলামিক স্টেট কয়েক মাস আগে কোবানিতে হামলা চালায়। পরে আন্তর্জাতিক হামলায় শহরটি থেকে সরে যায় তারা।