অবৈধ অভিবাসীদের রাখবে না জার্মানি

Looks like you've blocked notifications!

রাজনৈতিক কারণে অভিবাসন প্রত্যাশীদের জার্মানিতে স্বাগত, তবে অবৈধ অভিবাসীদের কোনোভাবেই জার্মানিতে রাখা হবে না। ঢাকায় অবস্থিত জার্মানির দূতাবাস থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেছেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত থমাস প্রিনজ।

জার্মান দূতাবাসের  প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত সপ্তাহে মিউনিখে রেল স্টেশনের চিত্র বিশ্ববাসী দেখেছে। যুদ্ধবিধ্বস্ত ইরাক ও সিরিয়া থেকে আসা হাজারো শরণার্থীর কষ্টকর যাত্রা শেষ হয়েছে। বেভারিয়ান শহরের কয়েকশ স্বেচ্ছাসেবক শরণার্থীদের স্বাগত জানিয়েছে। সরকারের পক্ষ থেকে ক্লান্ত শরণার্থীদের হাতে তুলে দেওয়া হয় খাবার ও পানি। ওই সময় তাঁদের স্বাগত জানাতে কাছাকাছিই অবস্থান করছিল শত শত জার্মান।

স্মরণকালের ইতিহাসের সবচেয়ে বড় শরণার্থী সংকটে ভুগছে ইউরোপ। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে শরণার্থীর ঢল আসছে। জার্মানি আশা করছে এই বছর আট লাখ মানুষ অভিবাসনের জন্য আবেদন করবে। এটি জার্মানদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। গত এক বছরে জার্মানিতে অভিবাসন প্রত্যাশীর সংখ্যা চার গুণ বেড়েছে।

দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তিতে জার্মান রাষ্ট্রদূত বলেন, ঐহিত্যগতভাবেই রাজনৈতিক অভিবাসন প্রত্যাশীদের বিশেষ গুরুত্ব দেয় জার্মানি। তবে অর্থনৈতিক কারণে অভিবাসন প্রত্যাশীদের প্রতি জার্মান সরকারের নীতি একই। তাঁদের কোনোভাবেই অবৈধভাবে জার্মানিতে থাকতে দেওয়া হবে না।