ব্যাংকক বোমা হামলার পরিকল্পনাকারী বাংলাদেশে!

Looks like you've blocked notifications!

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বোমা হামলার মূল পরিকল্পনাকারী বাংলাদেশে পালিয়ে গেছে বলে ধারণা করছে দেশটির পুলিশ। গতকাল বুধবার থাই পুলিশ জানিয়েছ, হামলার আগের দিন একটি চায়নিজ পাসপোর্ট নিয়ে ওই ব্যক্তি পালিয়ে যান। তবে বাংলাদেশ পুলিশ বলছে তারা এ বিষয়ে কিছুই জানে না।

হামলার ঘটনায় আটক দুই বিদেশির মধ্যে একজনকে জিজ্ঞাসাবাদ করে এ তথ্য জানতে পেরেছে পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, বিস্ফোরকসহ একটি ব্যাগ (ব্যাকপ্যাক) একজন মানুষকে সরবরাহ করেন তিনি। ওই ব্যক্তিই বোমা হামলাকারী বলে নিশ্চিত হয়েছে পুলিশ।

ব্যাংকক পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাংলাদেশে পালিয়ে যাওয়া সন্দেহভাজন ওই ব্যক্তির নাম ইজান। বোমা হামলায় তাঁর মূল ভূমিকা ছিল। ব্যাংককে এক বৈঠকে তিনি অন্যদের হামলার দায়িত্ব দেন।

থাইল্যান্ডের উপপুলিশপ্রধান চাকথিপ চাইজিন্দা বলেন, ‘ওই লোকের নাম ইজান—আমি জানি না এটা তার আসল নাম কি না। এই নেটওয়ার্কে তিনি খুব গুরুত্বপূর্ণ ব্যক্তি।’ তিনি বলেন, ‘তিনি কোন দেশের নাগরিক, আমি জানি না। ইজান অন্যতম প্রধান একজন ওয়ান্টেড।’

ব্যাংককের ইরাওয়ান মন্দিরে বোমা হামলায় ১৪ বিদেশি নাগরিকসহ ২১ জন নিহত হয়েছেন। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলা দায় স্বীকার করেনি।

চাকথিপ চাইজিন্দা জানান, সন্দেহভাজন ইজান বাংলাদেশে পালিয়ে গেছেন। এ বিষয়ে দেশটির পুলিশের সঙ্গে যোগাযোগ করা হবে।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক রয়টার্সকে জানান, তিনি এ সম্পর্কে কিছুই জানেন না।