জাপানে অব্যাহত তাপদাহে ৬৫ জনের মৃত্যু

Looks like you've blocked notifications!

জাপানে অব্যাহত তাপপ্রবাহে গত এক সপ্তাহে ৬৫ জন মারা গেছেন বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। দেশটিতে চলমান তাপপ্রবাহকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করা হয়েছে।

বিবিসি জানায়, তাপপ্রবাহে এখন পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষ হিট স্ট্রোকের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের বেশিরভাগই বয়স্ক।

সোমবার কুমাগায়া শহরে ৪১ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা ধারণ করা হয় বলে জানা গেছে, যা জাপানে এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা। এ ছাড়া টোকিওতেও প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ধারণ করা হয়েছে।

সহসা এ তাপদাহ কমার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এটি আগস্ট মাসের প্রথমাংশ পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা করছে জাপানের আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগের মুখপাত্র মোতোয়াকি তাকেকাওয়া বলেন, ‘মানুষের জীবনকে হুমকির মুখে ফেলে দেওয়া স্মরণকালের সর্বোচ্চ মাত্রার এ তাপদাহকে প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা করা হয়েছে।’

এ দুর্যোগে জনসাধারণকে বেশি বেশি পানি পান করা, শীতাতপ নিয়ন্ত্রিত জায়গায় থাকা ও মাঝেমধ্যেই বিশ্রাম নেওয়ার ব্যাপারে পরামর্শ দেওয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জাপানে অর্ধেকের বেশি স্কুলে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকায় স্কুলগুলোর গ্রীষ্মকালীন ছুটি বাড়ানোর ব্যাপারে বিবেচনা করা হচ্ছে।

সম্প্রতি জাপানে তুমুল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসের পরপরই এই তাপপ্রবাহ পরিস্থিতির সৃষ্টি হয়।