বাগদাদে প্রথম নারী মেয়র হলেন জিকরা

Looks like you've blocked notifications!
বাগদাদের প্রথম নারী মেয়র জিকরা আলওয়াচ। ছবি : টুইটার থেকে সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদে প্রথম নারী মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ড. জিকরা আলওয়াচ। সরকারের একজন মুখপাত্র গতকাল শনিবার এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, আলওয়াচ পুরকৌশলী ও উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক। তিনি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির সঙ্গে বিভিন্ন কার্যক্রমে সরাসরি যুক্ত থাকবেন।

বাগদাদ নগরের একটি সূত্রে জানা যায়, আজ রোববার থেকে আলওয়াচ কাজ শুরু করবেন।

ইরাক সরকারের মুখপাত্র রাফেদ জুবুরি বলেন, সাবেক মেয়র আবৌবকে বরখাস্ত করেছেন আবাদি। তাঁর স্থলাভিষিক্ত করেছেন ড. জিকরা আলওয়াচকে।

রাফেদ আরো বলেন, আবৌবের এ বহিষ্কার শাস্তিস্বরূপ নয়। যদিও তাঁকে অযোগ্য বলে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শোরগোল উঠেছিল। বাগদাদের বাসিন্দারাও তাঁকে অযোগ্য বলে অভিযোগ করেছিল।

২০১৪ সালের মার্চে সাম্প্রদায়িক দাঙ্গা ও দুর্নীতিতে জর্জরিত বাগদাদকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কিংবা সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকেও সুন্দর বলেছিলেন আবৌব। এ মন্তব্যের জন্য তিনি বিভিন্ন গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন।

বাগদাদের একজন বেকারি দোকানি বলেন, ‘আবৌব একজন ভাঁড়। তাঁর সব বক্তব্যই হাস্যকর। অনেক আগেই আবাদির উচিত ছিল তাঁকে (আবৌব) বরখাস্ত করা।’

সেই আবৌবের পরিবর্তে আলওয়াচকে মেয়র নিযুক্ত করার সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছে বিভিন্ন মহল। তাঁদের মতে, আলওয়াচের এ নিয়োগ দেশটিতে জেন্ডার সমতা আনার ক্ষেত্রে একটি দৃষ্টান্ত হিসেবে কাজ করবে।