তানজানিয়ায় ফেরিডুবিতে নিহত বেড়ে ১৩৬

Looks like you've blocked notifications!
ভিডিও থেকে নেয়া ছবিতে ভিক্টোরিয়া লেকে ডুবে যাওয়া ফেরিতে উদ্ধারকর্মীদের তৎপরতা দেখা যাচ্ছে। ছবি : রয়টার্স

আফ্রিকার দেশ তানজানিয়ায় ভিক্টোরিয়া লেকে যাত্রীবোঝাই ফেরি ডুবে এ পর্যন্ত ১৩৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। দেশটির প্রেসিডেন্ট শুক্রবার ফেরিডুবির ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে অতিরিক্ত যাত্রী নিয়ে ইউকেরেওয়ী দ্বীপের ঘাটের কাছাকাছি গিয়ে এমভি নেয়েরেরে ফেরিটি ডুবে যায়।

ডুবে যাওয়ার পর উদ্ধারকাজ শুরু হলে ৪২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। রাতে উদ্ধার তৎপরতা স্থগিত রেখে আবার শুক্রবার সকালে তা শুরু হয় এবং একে একে আটকেপড়া যাত্রীদের মৃতদেহ উদ্ধার করা হয়।

এ পর্যন্ত ৪০ জনকে জীবিত উদ্ধার করা গেছে এবং তাদের বেশিরভাগের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন মনজা এলাকার কমিশনার জন মঙ্গেলা।

১০০ জনের ধারণক্ষমতার এই ফেরিটি ৪০০ জনের মতো যাত্রী বোঝাই করে লেক পাড়ি দিচ্ছিল বলে স্থানীয় সংবাদ মাধ্যমের বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

পুলিশ ও সেনাবাহিনীর ডুবুরিরা এবং ছোট ছোট নৌকায় করে স্থানীয় জেলেরা উদ্ধারকাজে অংশ নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নির্দিষ্ট যাত্রীসংখ্যা জানা যাচ্ছে না কারণ, টিকেট কাটা ও হিসেব রাখার মেশিনসহ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি ফেরিতে থাকায় ডুবে গেছে।

রাষ্ট্রীয় টেলিভিশন টিবিসিতে দেওয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি চারদিনের শোক ঘোষণা করেন। এ সময় তিনি জড়িতদের দ্রুত গ্রেপ্তারের নির্দেশ দেন।

এ ঘটনায় দেশটির স্থল ও নৌ যান চলাচল নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ‘সুমাত্রা‌’কে দায়ী করা হতে পারে। রাষ্ট্রীয় গণমাধ্যম হাবারি লিও তাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানায়।

গণমাধ্যমটি জানিয়েছে, প্রাথমিক অনুসন্ধানে ধারণক্ষমতার চাইতে বেশি যাত্রী বহনের কারণে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানায়, এর আগে ১৯৯৬ সালে ভিক্টোরিয়া লেকের প্রায় একই জায়গায় ফেরি ডুবে ৮৯৪ জনের প্রাণহানি ঘটেছিল। ২০১১ সালে আধা-স্বায়ত্তশাসিত জানজিবারের উপকূলে ফেরি ডুবে ২০০ জন প্রাণ হারান। এ ছাড়া ২০১২ সালে দেশটির জানজিবারের পার্শ্ববর্তী ভারত মহাসাগরে একটি অতিরিক্ত যাত্রীবোঝাই ফেরি ডুবে গেলে ১৪৫ জনের মৃত্যু হয়।

ভিক্টোরিয়া লেকের সবচেয়ে বড় দ্বীপ ইউকেরেওয়ি তানজানিয়ার অংশ। আফ্রিকার সবচেয়ে বড় এই লেকের প্রশস্ততম জায়গায় এর ব্যপ্তি ২০০ মাইল এবং ১৬০ মাইল। এই লেকটিকে ঘিরে উগান্ডা, কেনিয়া এবং তানজানিয়ার প্রায় তিন কোটি মানুষের বসতি, কোনো না কোনোভাবে তাদের জীবিকার সঙ্গে লেকটির সংযোগ রয়েছে।