আমি জিতলে শরণার্থীদের ফেরত পাঠাব : ডোনাল্ড ট্রাম্প

Looks like you've blocked notifications!
রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জয়লাভ করলে সিরীয় শরণার্থীদের দেশে ফেরত পাঠিয়ে দেবেন তিনি। গতকাল বুধবার নিউ হ্যাম্পশায়ারে দেওয়া এক বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে বিবিসি অনলাইন।

সিরীয় শরণার্থীদের প্রসঙ্গে এই ধনকুবের প্রার্থী বলেন, ‘আমি জিতলে তারা ফিরে যাবে। আমি প্রেসিডেন্ট হলে আমার দেশে আশ্রয় পাওয়া সব সিরীয় শরণার্থীকে তাদের দেশে ফেরত পাঠানো হবে।’

জন কেরিকে এ যাবৎকালের সবচেয়ে অযোগ্য পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করে তিনি বলেন, ‘আমি শুনেছি, আমরা দুই লাখ সিরীয় নিতে চাই। আপনারা শুনুন, তারা (সিরীয়) আইএসের লোক হতে পারে। আর আমরা কোনো লাভের জন্য আইসের লোকদের আমাদের দেশে ঢোকাতে যাব? আমার দেশকে বাঁচাতে এটা হতে দেওয়া যাবে না।’

উল্লেখ্য, ইউরোপে চলমান শরণার্থী-সংকটের প্রেক্ষাপটে বিভিন্ন মহলের সমালোচনার মুখে সম্প্রতি যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা আগামী বছর ১০ হাজার সিরীয় শরণার্থীকে আশ্রয় দেবে। তবে ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটনসহ বেশ কিছু সংগঠন যুক্তরাষ্ট্রকে সিরীয় শরণার্থী গ্রহণের সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ৬৫ হাজার করার আহ্বান জানিয়েছেন।

এর আগেও বিভিন্ন বিতর্কিত মন্তব্যের জন্য আলোচিত হয়েছিলেন রিয়েলিটি শো-ভিত্তিক টেলিভিশন তারকা ট্রাম্প। মনোনয়ন চেয়ে প্রথম সমাবেশেই তিনি যুক্তরাষ্ট্রে এক কোটির বেশি অবৈধ অভিবাসীকে যার যার দেশে পাঠিয়ে দেওয়ার প্রস্তাব করেছেন এবং আমেরিকায় জন্মগ্রহণকারী শিশুদের মার্কিন নাগরিকত্ব দেওয়ার যে আইন চালু রয়েছে, তা বাতিলের দাবি করেছেন।

তবে এত সমালোচিত হওয়ার পরেই যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী হিসেবে ধরা হচ্ছে তাঁকেই। এই মুহূর্তে যে ১২ জন এই রাজনৈতিক দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন চাইছেন, জনপ্রিয়তার হিসাবে তাঁদের এক নম্বরে আছেন ট্রাম্প। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ, পিছিয়ে আছেন কম করে হলেও ১৩ পয়েন্টে।