দুই পা নেই, তবুও সুপারমডেল

Looks like you've blocked notifications!
কান্যা সেসর। ছবি : ইনস্টাগ্রামের সৌজন্যে।

জন্ম থেকে দুটো পা নেই তাঁর। তবু থেমে থাকতে চাননি তিনি। এই চলতে চাওয়ার ইচ্ছা আর মনোবলকে হাতিয়ার করেই প্রতিবন্ধতাকে জয় করেছেন তিনি। সুপার মডেল হয়ে চমকে দিয়েছেন গোটা বিশ্বকে। অনুপ্রেরণাদায়ী এই ব্যক্তিত্বের নাম কান্যা সেসর।

২৩ বছর বয়সী কান্যার জন্ম থাইল্যান্ডে। জন্মের পরই ‘অচল’ কান্যার বাবা-মা তাঁকে রাস্তায় ফেলে চলে যান। এরপর শিশু কান্যার ঠিকানা হয় অনাথ আশ্রমে। এখান থেকেই তাঁকে যুক্তরাষ্ট্র নিয়ে যান সন্তানহীন দম্পতি জিমি ও মারিয়ান সেসর। সন্তানস্নেহে বড় করেন বিকলাঙ্গ কান্যাকে।

আর তারপর? ঠিক ২২ বছর পর সেদিনকার ‘অচল’ মেয়েটিই সৃষ্টি করলেন ইতিহাস। কান্যা আজ বিভিন্ন পোশাক নির্মাতা প্রতিষ্ঠানের সুপরিচিত মডেল। দি ইনডিপেনডেন্টের কাছে দেওয়া সাক্ষাৎকারে কান্যা জানান, শুধু বিজ্ঞাপন থেকেই মাসে ৬০ হাজার ডলার রোজগার হয় তাঁর।

আর নিজের প্রতিবন্ধকতার জন্য দুঃখ নেই এতটুকুও। কান্যা বলেন, ‘নিজেকে সুন্দর দেখানোর জন্য আমার পায়ের দরকার নেই। আমি সবাইকে দেখাতে ভালোবাসি যে সৌন্দর্য কেমন হতে পারে।’ তাঁর এই হার না মানার গল্প নিয়ে তিন পর্বের একটি বিশেষ প্রতিবেদন তৈরি করেছে ফক্স নিউজ। প্রতিবেদনটির শিরোনাম- ‘অনুপ্রেরণার প্রতীক কান্যা।’

মডেলিংয়ের পাশাপাশি স্কেটিং খেলাতেও দক্ষ কান্যা সেসর। প্রতিবন্ধীদের জন্য আয়োজিত প্যারা-অলিম্পিকে অংশ নিতে চান তিনি। ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত শীতকালীন প্যারা-অলিম্পিকের জন্য এখন থেকেই প্রস্তুতি নিচ্ছেন কান্যা।