৯৩৪ টাকায় বিক্রি হলো গুগল!

Looks like you've blocked notifications!
গুগল ডটকমের এক মিনিটের মালিক সনময় বেদ ও গুগল থেকে সফল ক্রয়ের বিষয়ে নিশ্চিতকরণ বার্তা। ছবি : পিনটারেস্ট থেকে

ইন্টারনেট বিশ্বের অবিসংবাদিত সম্রাট গুগল ডটকমের বর্তমান বাজারদর কত হতে পারে? ধারণা করতে পারবেন কেউ? ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে, গুগল ইনকরপোরেটেড কোম্পানির বর্তমান বাজারদর ৩৪  বিলিয়ন মার্কিন ডলারের বেশি। আজ সন্ধ্যায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত গুগলের প্রতিটি শেয়ারের দর ছিল ৬২৯ ডলারের বেশি।

অথচ সেই গুগল ডটকম কি না বিক্রি হয়ে গেল মাত্র ৯৩৪ টাকায়! কি বিশ্বাস হচ্ছে না তো! বর্তমান বাজারদরে ১২ মার্কিন ডলারকে টাকায় রূপান্তর করলে তো এই দাঁড়ায়। কি এখনো বিশ্বাস করতে কষ্ট হচ্ছে? তবে ঘটনাটি একদম সত্যি।

ভারতের নাগরিক সনময় বেদ গত মাসের ২৯ তারিখে ডোমেইনের খোঁজ করতে গিয়ে দেখেন, গুগল ডটকমের ডোমেইন ফাঁকা আছে। তিনি চাইলেই ডোমেইনটি কিনতে পারেন৷ প্রথমে কিছুটা হতভম্ভ হলেও মহার্ঘ্য এই ডোমেইন কিনতে এক মূহূর্তও দেরি করেননি সনময়। ১২ ডলার খরচ করে তিনি ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের গুগল ডটকমের ডোমেইনের মালিক হয়ে যান নিমেষেই। গুগল থেকে সফল ক্রয়ের বিষয়ে নিশ্চিতকরণ বার্তাও পান।
তবে সনময়ের এই সৌভাগ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি৷ বিলিয়ন ডলারে কোম্পানির মূল অস্ত্র ওয়েবসাইটিরই মালিকানা হাতছাড়া হয়েছে টের পেয়ে সাথে সাথেই তা ফিরিয়ে নেয় গুগল। সনময়ের মালিকানা বাতিল করে অর্থ ফেরত দেয়।
এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে সনময় জানান, এক মিনিটের মধ্যে গুগল ব্যাপারটি ধরতে পারে৷ তারপর পুরো বিষয়টা পাল্টে যায়৷ তবে স্বল্প সময়ের জন্য হলেও মালিকানার তালিকায় তাঁর নাম থাকায় নিজেকে সৌভাগ্যবান ভাবছেন এই ভারতীয়।