দিল্লির জামিয়া মসজিদের ইমামের হিন্দু পুত্রবধূ!

Looks like you've blocked notifications!
দিল্লির জামিয়া মসজিদের শাহি ইমাম মাওলানা সাইয়েদ আহমদ বুখারি ও তাঁর ছেলে সাইয়েদ শাবান বুখারি। ফাইল ছবি

ভারতের রাজধানী দিল্লির অনেকেই বলাবলি করছে, ভালোবাসার কাছে আরো একবার হার মানল ধর্মীয় রীতিনীতি। কারণ দিল্লির জামিয়া মসজিদের শাহি ইমাম মাওলানা সাইয়েদ আহমদ বুখারির ছেলে সাইয়েদ শাবান বুখারি যে বিয়ে করতে চলেছেন এক হিন্দু নারীকে! আগামী ১৩ নভেম্বর এই বিয়ে অনুষ্ঠিত হবে বলে বুখারির পরিবার সূত্রে জানা গেছে।

ভারতে ‘প্রায় অসম্ভব’ এই বিয়েকে নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ বলে মানছেন ধর্মীয় নেতারা। জাত-ধর্ম-বর্ণ নিয়ে যে ভারতে যেখানে প্রতিদিন কমবেশি উত্তেজনা সৃষ্টি হচ্ছে, এমনকি মৃত্যুও ঘটছে – সেই দেশে এই বিয়ে এক ‘নজির’ বটে! শুধু ভালোবেসে বিয়েই নয়, পাত্রী স্বামীর ঘরে যাওয়ার আগে ইসলাম ধর্মে দীক্ষিত হতে চলেছেন বলেও জানা গেছে।

শাহি ইমামের পারিবারিক সূত্রে জানা গেছে, পুত্রবধূ হতে যাওয়া গাজিয়াবাদের ওই হিন্দু নারীর সঙ্গে ছেলের বিয়ের ব্যাপারে প্রথম থেকেই আপত্তি জানিয়েছিলেন মাওলানা সাইয়েদ আহমদ বুখারি। তিনি ছেলেকে এই বিয়ে না করারও পরামর্শ দেন। কিন্ত ছেলে শাবান যে ততদিনে ‘দিওয়ানা’। তবে শ্বশুরকে ইসলাম ধর্ম গ্রহণ ও অনুসরণের আশ্বাস দেন ওই হিন্দু নারী। এমনকি বিয়ের আগে থেকেই ওই নারী কোরআন পড়তে আরম্ভ করেছেন।

হবু পুত্রবধূর নাম এখনো জানায়নি শাহি ইমামের পরিবার। তবে আগামী ১৩ নভেম্বর বিয়ের তারিখ নির্ধারিত করা হয়েছে বলে জানিয়েছে পারিবারিক সূত্রটিই। বিয়ের পর ১৫ নভেম্বর হবে দাওয়াত- ই- খাস অর্থাৎ রিসেপশন। বিয়ে উপলক্ষে দিল্লির কেন্দ্রস্থলে মহিপালপুরে একটি ফার্ম হাউসও বুক করা হয়েছে। যেখানে হবে বিয়ের অনুষ্ঠান।

আলোচিত এই বিয়ের পর পরই ২২ নভেম্বর থেকে ভারতের দিল্লি জামে মসজিদের শাহি ইমাম হচ্ছেন সাইয়েদ শাবান বুখারি। চতুর্দশ শাহি ইমাম হিসেবে তিনি এই দায়িত্ব পেতে চলেছেন।