চার বছরের শিশুর পেটে চার মাসের ভ্রূণ!

Looks like you've blocked notifications!

পেটে যন্ত্রণা নিয়ে দিন কয়েক আগেই ভারতের ঝাড়খণ্ডের একটি হাসপাতালে চার বছরের এক ছেলে শিশুকে ভর্তি করা হয়েছিল। ওষুধ দেওয়ার পরও যখন ব্যথা কমছে না, তখন চিকিৎসকরা এক্স-রে করালেন। আর ওই রিপোর্ট হাতে পেয়েই তাঁদের চোখ চড়কগাছ। চার বছরের শিশুর পেটে পাওয়া গেল চার মাসের একটি মানবভ্রূণ!

ওই হাসপাতালের চিকিৎসক শীর্ষেন্দু গিরি এনডিটিভিকে জানান, প্রাথমিক পর্যায়ে এক্স-রেতে পেটের ভেতর গোলাকার কিছুর উপস্থিতি ধরা পড়ে। প্রথমে মনে করা হয় গোলাকার বস্তুটি সম্ভবত টিউমার। কিন্তু, এরপর স্ক্যানের পর চিকিৎসকরা ভ্রূণের উপস্থিতি বুঝতে পারেন। ভ্রূণের হাত-পা স্পষ্ট বোঝা যাচ্ছিল।

শীর্ষেন্দু গিরি বলেন, ‘প্রতি পাঁচ লাখ শিশুর মধ্যে একজন এমন সমস্যার শিকার হয়ে থাকে। মায়ের শরীর থেকে অপরিণত ভ্রুণ স্থানান্তরসহ আরো বিভিন্ন কারণে মানবশরীরে ভ্রূণ থেকে যেতে পারে।’

চিকিৎসক আরো জানালেন, সমস্যা চিহ্নিত করার পর দেরি না করে চিকিৎসকরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। সফল অস্ত্রোপচারের পর ওই শিশু এখন সুস্থ ও বিপদমুক্ত।

শিশুটির বাবা গিরিন্দ্র ঘোষ জানান, ছয় মাস আগে থেকে প্রায়ই পেটে যন্ত্রণায় কাতরাত ছোট্ট রাকেশ। স্থানীয় চিকিৎসকের চিকিৎসা ও ঝাঁড়ফুকে ফল না মেলায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে।