মিসরে ২৩০০ বছর পুরোনো ৫০ মমির সন্ধান

Looks like you've blocked notifications!
মিসরের রাজধানী কায়রোর দক্ষিণে অবস্থিত মিনায়া অঞ্চলে দুই হাজার ৩০০ বছরের পুরোনো ৫০টি মমি করা দেহের সন্ধান পাওয়া গেছে। ছবি : বিবিসি

মিসরে দুই হাজার ৩০০ বছরের পুরোনো ৫০টি মমি করা দেহের সন্ধান পাওয়া গেছে। দেশটির রাজধানী কায়রোর দক্ষিণে অবস্থিত মিনায়া অঞ্চলে মমিগুলোর সন্ধান পাওয়া যায়। মমিগুলো তোলেমাইক যুগের বলে জানিয়েছে দেশটির পুরাতত্ত্ব মন্ত্রণালয়।

জানা যায়, সন্ধান পাওয়া মমির ১২ জনই শিশু। ধারণা করা হচ্ছে, মমিগুলো ৩০৫ খ্রিস্টপূর্বের। সম্প্রতি মিনায়ার এল গাবেল তুনার ৩০ ফুট গভীরে চারটি সমাধিকক্ষ থেকে উদ্ধার করা হয় মমিগুলো। কয়েকটি মমি লিনেন কাপড় দিয়ে মোড়ানো ছিল। আর কয়েকটি পাথর ও কাঠের কফিনে রাখা ছিল।

কর্মকর্তারা জানান, মমিগুলো বেশ ভালো অবস্থায় পাওয়া যায়। এখনো মমিগুলোর পরিচয় জানা সম্ভব হয়নি। তবে মমি করার পদ্ধতি দেখে বোঝা যায়, মমির ব্যক্তিরা অনেক মর্যাদাপূর্ণ অবস্থানে ছিল। মমিগুলোতে ওই সময়ের হাতের কিছু লেখা সংযুক্ত ছিল। তৎকালীন সময়ের সাধারণ মানুষ লেখার জন্য এই অক্ষরগুলো ব্যবহার করত বলে ধারণা করা হচ্ছে।

মমি পাওয়ায় সেখানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ অন্য দর্শকরা জড়ো হন, যেখানে ৪০টি মমি প্রদর্শন করা হয়।

মিনায়া ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক স্টাডিজ গবেষণা কেন্দ্রের একটি যৌথ অভিযানের ফলে চলতি বছরের শুরুর দিকে প্রত্নতাত্ত্বিক এই নিদর্শন পাওয়া যায়।