তুরস্কে মিছিলে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৯৫

Looks like you've blocked notifications!
তুরস্কের রাজধানী আঙ্কারায় মিছিলে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৫। ছবি : রয়টার্স

তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি মিছিলে জোড়া বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ২৪৫ জন। 

রয়টার্সের খবরে বলা হয়, আহত ব্যক্তিদের মধ্যে ৪৮ জনের অবস্থা গুরুতর। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

স্থানীয় সময় শনিবার দুপুরে আঙ্কারার কেন্দ্রীয় রেলস্টেশনের কাছে কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে সরকারের সংঘাত বন্ধের দাবিতে মিছিল হয়। সেই মিছিলে জোড়া বিস্ফোরণ ঘটে। 

টেলিভিশন ফুটেজ ও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায়, বিস্ফোরণের পর চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মিছিলের ব্যানারের ওপর বেশ কয়েকটি রক্তাক্ত লাশ পড়ে আছে। 

সরকার এই বিস্ফোরণকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করেছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, তিন দিন আগের এ ধরনের হামলা নিঃসন্দেহে সন্ত্রাসী গোষ্ঠীর। অপরদিকে বিরোধীদের অভিযোগ, মিছিলে অংশগ্রহণকারীদের বেশির ভাগই ছিল পিকেকে সমর্থক। তাই সরকার পরিকল্পিতভাবে এ হামলা করেছে। 

হামলার পর গতকাল শনিবার বিকেলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন। তিনি এই জঘন্য হামলায় হতাহতের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।