কুকুর এলো কোথা থেকে?

Looks like you've blocked notifications!
নতুন এক গবেষণা বলছে কুকুরের জন্ম হয়েছিল মধ্য এশিয়ার কোথাও। ছবি : রয়টার্স

যদি প্রশ্ন করা হয় যে, কুকুর কোথা থেকে এসেছে? কী হবে এই প্রশ্নের উত্তর? এত দিন বিজ্ঞানীরা মোটামুটি নিশ্চিত ছিলেন যে, ধূসর নেকড়েরা কুকুরের পূর্বপুরুষ বলে। বলা হতো, কুকুরের উৎপত্তি ইউরোপের পূর্ব দিকে, সাইবেরিয়া বা দক্ষিণ চীনে হতে পারে।

তবে পুরো বিশ্বের কুকুকদের ওপর করা সাম্প্রতিক একটি গবেষণা বলছে, কুকুরের উৎপত্তি হয়েছে মধ্য এশিয়াতে। আর এটাই সঠিক বলে দাবি গবেষকদের।

গতকাল সোমবার ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে এসব তথ্য তুলে ধরেন সংশ্লিষ্ট গবেষকরা।

করনেল ইউনিভার্সিটির গবেষক লরা এম শ্যানন, অ্যাডাম আর বয়কো এবং বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল শুধু শুদ্ধ প্রজনন হওয়া কুকুর নয় বরং রাস্তার বা গ্রামের কুকুরদের ওপরও গবেষণা চালান।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, গবেষণায় তিন ধরনের ডিএনএর বিশ্লেষণ করা হয়েছে। বয়কো বলেন, প্রথমবারের মতো এত বেশি সংখ্যক কুকুর ও তার প্রজাতি নিয়ে কাজ করা হলো। মোট ৩৮টি দেশের ৫৪৯ গ্রামের এবং ১৬১ প্রজাতির সাড়ে চার হাজার কুকুরের ওপর এই গবেষণা চালানো হয়েছে। এই গবেষণার মাধ্যমে বোঝা গেছে যে, বর্তমান সময়ের কুকুররা বংশানুক্রমে পৃথিবীর কোন অংশ থেকে এসেছে। গবেষণার ফলাফল অনুযায়ী মধ্য এশিয়াই কুকুরের উৎপত্তির মূল কেন্দ্র।

বিশ্লেষণে দেখা যায়, এখন পৃথিবীতে বেঁচে থাকা সব কুকুরের পূর্ব পুরুষরাই নেপাল-মঙ্গোলিয়াসহ মধ্য এশিয়া থেকে এসেছে। এই গবেষণায় কুকুকের প্রজাতির সুনির্দিষ্ট বয়স না জানা গেলেও এটা জানা যায় যে, প্রায় ১৫ হাজার বছর আগে কুকুরের জন্ম।

তবে গবেষণার ফলকে আরো নির্ভুল করতে যেসব কুকুর মারা গেছে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করে আরো বিশদ বিশ্লেষণ করা প্রয়োজন বলেও মত দিচ্ছেন কেউ কেউ।

গবেষণার প্রক্রিয়া সম্পর্কে গবেষক আর বয়কো বলেন, প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা বিভিন্ন প্রজাতি ও গ্রামের কুকুরের ডিএনএ সংগ্রহ করা হয়। এরপর নিউক্লিয়াসের ক্রোমোজোম, বিশেষ করে ওয়াই ক্রোমোজোম যা শুধু পুরুষ দেহে যাওয়া যায় এবং মাইটোকন্ড্রিয়ার ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। মাইটোকন্ড্রিয়া নিউক্লিয়ারে বাইরে কোষের শক্তির কেন্দ্র হিসেবে কাজ করে যার বৈশিষ্ট্য মায়ের থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া। এই তিন স্থান থেকে নেওয়া ডিএনএ বিশ্লেষণ করেই গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে কুকুরের জন্ম হয়েছিল আজ থেকে ১৫ হাজার বছর আগে মধ্য এশিয়ার কোনো একটি স্থানে।