বেখেয়ালি মোবাইল ব্যবহারকারীদের জন্য বিশেষ রাস্তা

Looks like you've blocked notifications!
মোবাইল ব্যবহারকারীদের জন্য বিশেষ রাস্তা। ফাইল ছবি

পথচলতি মানুষরা মোবাইল ফোনে কথা বলতে বলতে মগ্ন হয়ে হাঁটছেন, কিংবা কানে হেডফোন গুঁজে গান শুনতে শুনতে পথ চলছেন- এমন দৃশ্য হামেশাই দেখা যায়। একই সঙ্গে মোবাইল ব্যবহার করতে করতে বেখেয়ালি পথচলায় দুর্ঘটনার শিকার হয়েছেন এমন নজির রয়েছে সারা বিশ্বেই।

মোবাইলে কথা বলতে বলতে পথচলা খুবই ঝুঁকিপূর্ণ। আর মোবাইল ফোনের পর্দায় চোখ রেখে পথ হাঁটাতেও বিপদ রয়েছে। এসবের বাইরেও আছে অন্য আরেক ঝামেলা! মোবাইলে বিভোর পথচারী বেশির ভাগ সময়ই বেখেয়ালে ব্যস্তসমস্ত পথে জোরেশোরে ধাক্কা খায়।

এসব সমস্যার সমাধানের কথা ভেবেই থাইল্যান্ডে শুধু মোবাইল ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে এক বিশেষ রাস্তা। প্রায় ৫০০ মিটার চওড়া এই ফুটপাথটি শুধুমাত্র মোবাইল ফোন কানে দেওয়া পথচারীরাই ব্যবহার করতে পারবেন। ব্যাংককের ক্যাসেসার্ট ইউনিভার্সিটি সংলগ্ন এলাকায় গতকাল শুক্রবার খুলে দেওয়া হয় মোবাইল ফোন ব্যবহারকারীদের এই বিশেষ রাস্তা। আপাতত ১৫ নভেম্বর পর্যন্ত এই পথটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে।

যদি দেখা যায়, কোনো রকম দুর্ঘটনা ঘটছে না এবং সাধারণ পথচারীদের উপকার হচ্ছে, তবেই এ সরণি পাকাপাকিভাবে খুলে দেওয়া হবে ব্যবহারের জন্য। অবশ্য এরকম বিশেষ মোবাইল সরণি বিশ্বে নতুন কিছু নয়। এর আগে চীনের চংকিং শহরে এমন এক মোবাইল ফোন লেন খোলার কথা ঘোষণা করা হয়েছিল। তার আগে ওয়াশিংটন ডিসিতে তৈরি হয়েছিল এ রকম মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ রাস্তা।