কৃত্রিম দ্বীপের জলসীমায় যুক্তরাষ্ট্রের জাহাজ, চীনের হুঁশিয়ারি

Looks like you've blocked notifications!
দক্ষিণ চীন সাগরে চীনের তৈরি কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ঢুকে আজ ভোরে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ। এই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়েছে চীন। ছবি : রয়টার্সের ফাইল ছবি

দক্ষিণ চীন সাগরে চীনের তৈরি কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ঢুকে অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ। আজ মঙ্গলবার ভোরে এ ঘটনা ঘটে। এই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়েছে চীন।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানান, আজ ভোরে ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ ডেস্কট্রয়ার যুদ্ধজাহাজ ‘ইউএসএস ল্যাসেন’ চীনের কৃত্রিম দ্বীপের সুবি রিফের কাছে অভিযান চালায়। ওই জাহাজের সহযোগিতায় ছিল বিশেষ নজরদারি বিমান। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই তাদের অভিযান সফল হয়েছে।

অভিযান সম্পর্কে যুক্তরাষ্ট্র জানিয়েছে, দ্বীপটিতে কোনো সামরিক ঘাঁটি করা হচ্ছে কি না তা খতিয়ে দেখা হয়েছে। গত মাসে চীনের প্রেসিডেন্ট জি শিনপিং বলেছিলেন, কৃত্রিম দ্বীপে কোনো সামরিক ঘাঁটি স্থাপন করা হবে না।

এর আগে গত মাসে চীন এক ঘোষণায় তাদের সৃষ্ট দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে অন্য যেকোনো দেশের জাহাজ ও বিমান চলাচল নিষিদ্ধ করে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ আসার বিষয়টির সত্যতা ক্ষতিয়ে দেখা হচ্ছে।  তিনি আরো বলেন, ‘বিষয়টি সত্য হলে যুক্তরাষ্ট্রের প্রতি আমাদের বক্তব্য হবে, অযথা কোনো ঝামেলায় জড়ানো থেকে বিরত থাকুন।’

সুবি রিফ দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের কাছাকাছি অবস্থিত। আগে এটি জোয়ারের পানিতে ডুবে যেত। তবে সম্প্রতি চীন দ্বীপের চারপাশে ড্রেজিং করে সেখানে প্রচুর পরিমাণ বালু ফেলেছে। বর্তমানে একে পূর্ণাঙ্গ দ্বীপ হিসেবে তোলা হয়েছে। বর্তমানে দ্বীপটি এতটাই বড় যে সেখানে একটি বিমানবন্দর তৈরি করা সম্ভব।

এশিয়ায় সমুদ্রে চলাচলবিষয়ক চুক্তি অনুযায়ী, স্যাটেলাইট ছবিতে দেখা যায় দ্বীপটির মধ্যে একটি নজরদারি টাওয়ারও বসানো হয়েছে। ওই টাওয়ারে কয়েকটি স্যাটেলাইটে অ্যানটেনাও দেখা যায়।