পর্তুগালে ভয়াবহ দাবানল, নিয়ন্ত্রণে কাজ করছে ১৭শ ফায়ার সার্ভিসকর্মী

Looks like you've blocked notifications!

পর্তুগালের মধ্যাঞ্চলীয় একটি পার্বত্য এলাকায় ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণে স্থানীয় সময় গতকাল রোববার বিমান ও হেলিকপ্টারসহ প্রায় দুহাজার ফায়ার সার্ভিসকর্মীকে নিয়োগ করা হয়েছে।

সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পর্তুগালের উদ্ধার সংস্থা জানিয়েছে, লিসবনের প্রায় ২০০ কিলোমিটার উত্তরে গভীর বনভূমি কাস্টেলো ব্রানকো অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে এক হাজার ৭০০ ফায়ার সার্ভিসকর্মী ও ৪০০ গাড়ি মোতায়েন করা হয়েছে। এর আগে এ অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে কখনো এত শক্তি প্রয়োগ করা হয়নি।

পর্তুগালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সেখানে দাবানলে প্রায় ২০ জন দগ্ধ হয়েছে। এদের মধ্যে আটজন ফায়ার সার্ভিসকর্মী ও ১২ জন বেসামরিক নাগরিক রয়েছেন।

গুরুতর দগ্ধ এক বেসামরিক নাগরিককে হেলিকপ্টারে করে লিসবনে নেওয়া হয়েছে।

ভিলা ডি রি পৌরসভার আগুন নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হচ্ছে। সেখানে দাবানল নিয়ন্ত্রণে ৮০০ ফায়ার সার্ভিসকর্মী ও ২৪৫টি গাড়ি মোতায়েন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী এদুয়ার্দো ক্যাবরিতা সাংবাদিকদের জানান, সেখানে দাবানলটি এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। সেটি ‘অব্যাহত’ রয়েছে।

তিনি আরো জানান, উদ্দেশ্যমূলকভাবে কেউ সেখানে আগুন ধরিয়ে দিয়েছে কি না, কর্তৃপক্ষ সেটি খতিয়ে দেখছে।

এদিকে, এক বার্তায় পর্তুগালের প্রেসিডেন্ট মার্সেলো রেবালো ডি সৌসা সাহসিকতার সঙ্গে যাঁরা দাবানল মোকাবিলা করছেন, তাঁদের কাজের প্রতি তাঁর সংহতি প্রকাশ করেন।

পর্তুগালে ২০১৭ সালের ব্যাপক দাবানলের ঘটনায় শতাধিক লোক প্রাণ হারায়।