দ. আফ্রিকায় দুই বাংলাদেশি ব্যবসায়ী হত্যা মামলায় দুজনের যাবজ্জীবন

Looks like you've blocked notifications!

গত বছরের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার নিউক্যাসলে দুই বাংলাদেশি ব্যবসায়ীকে হত্যা মামলায় দুই ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন স্থানীয় একটি আদালত।

আদালতের এ সিদ্ধান্তে স্বস্তির নিশ্বাস ফেলেছেন নিউক্যাসলের ওসিজওয়েনি শহরের প্রবাসী দোকান মালিকরা। স্থানীয় সংবাদমাধ্যম গ্রাইন্ড আপের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ওসিজওয়েনি পুলিশের মুখপাত্র ক্যাপ্টেন সিফো এনকোসি জানান, মোশারফ হোসেইন ও লিমর মীর নামের দুই ব্যবসায়ীকে হত্যার অপরাধে মঙ্গেজি সিবায়া (২৮) ও মবোঙ্গিসেনি জুলু (২৫) নামের দুই ব্যক্তিকে গত ১৫ আগস্ট যাবজ্জীবন কারাদণ্ড দেন নিউক্যাসলের মাদাদেনি আঞ্চলিক আদালত। পাশাপাশি ঘর ভাঙার অপরাধে তাঁদের ১৫ বছর করে জেলও দিয়েছেন আদালত।  

গত অক্টোবরে সিবায়া ও জুলুর সঙ্গে গ্রেপ্তার করা হয় ম্যাভিস এনকোসি নামের এক নারীকেও। হত্যাকারীদের রক্ত লেগে থাকা কাপড় ধুয়ে হত্যার আলামত ধ্বংসের অপরাধে গ্রেপ্তার করা হয় এনকোসিকে। গত ডিসেম্বরে স্বাভাবিক মৃত্যু হয় তাঁর।

ওসিজওয়েনি শহরের সেকশন সি এলাকায় একটি ভাড়া দোকানে ব্যবসা করতেন মোশারফ ও লিমর। গত বছরের ২৫ অক্টোবর মোশারফ ও লিমরের দোকানে ডাকাতিকালে তাঁদের গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।

এ হত্যাকাণ্ডের পর ওসিজওয়েনি শহরের প্রবাসী দোকান মালিকরা ভয়াবহ ডাকাতির শিকার হন। এতে নিরাপত্তা শঙ্কায় পড়েন বাংলাদেশ, পাকিস্তান, সোমালিয়া ও ইথিওপিয়ার দোকান মালিকরা। অনেকেই দোকান বন্ধ করে দিতে বাধ্য হন।

হোসাইন উদ্দিন নামের এক বাংলাদেশি ব্যবসায়ী বলেন, ‘গত বছরের আগস্টের দিকে ভয়াবহ ডাকাতি শুরু হওয়ার পর থেকে ভীতসন্ত্রস্ত হয়ে বসবাস করছি। আদালতের রায়ে আমরা সন্তুষ্ট। আমাদের ভাই-বেরাদরকে নৃশংসভাবে হত্যার মতো নিষ্ঠুর ও হৃদয়হীন কাজ যারা করেছে, তাদের এমন সাজাই প্রাপ্য।’

নিজের দোকানও বন্ধ করে দিতে চেয়েছিলেন হোসাইন উদ্দিন। পরে যখন জানতে পারেন পুলিশ হত্যাকারীদের গ্রেপ্তার করেছে, তখন তিনি মত পাল্টান।

প্রবাসী ব্যবসায়ীদের দোকানে ডাকাতির নিন্দা জানিয়ে স্থানীয় কাউন্সিলর ভুকাইল কুভেকা বলেন, ‘হামলা বন্ধ হওয়ায় এবং দোষীরা প্রাপ্য শাস্তি পাওয়ায় আমরা খুশি হয়েছি।’