সুদানে বন্যায় ৬২ জনের মৃত্যু

Looks like you've blocked notifications!

সুদানে ভারি বৃষ্টিপাত ও হঠাৎ বন্যায় অন্তত ৬২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন অন্তত ৯৮ জন। সুদানের বার্তা সংস্থা এসইউএনএ এসব তথ্য জানিয়েছে।

গত জুলাই থেকে শুরু হওয়া লাগাতার বৃষ্টিতে সুদানের রাজধানী খার্তুমসহ অন্তত ১৫ প্রদেশের প্রায় দুই লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলের হোয়াইট নাইল প্রদেশ। বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এসইউএনএ জানিয়েছে, নীল নদের পানি বেড়ে যাওয়া এ মুহূর্তে দেশটির সবচেয়ে বড় সমস্যায় পরিণত হয়েছে।

গত শুক্রবার জাতিসংঘ জানিয়েছিল, ভারি বর্ষণে সুদানে ৫৪ ব্যক্তি নিহত হয়েছেন।

সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে জাতিসংঘ আরো জানিয়েছিল, বৃষ্টি ও বন্যায় সুদানের ৩৭ হাজারের বেশি বাড়িঘর ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

অক্টোবর পর্যন্ত বর্ষা মৌসুম স্থায়ী হতে পারে বলে উল্লেখ করে জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়, এবারের বন্যায় সুদানের রাস্তাঘাট ও বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়া, গবাদিপশুর প্রাণহানি এবং পোকামাকড়ের কামড়ে পানিবাহিত রোগের প্রাদুর্ভাব হওয়ায় জনজীবনে দীর্ঘস্থায়ী প্রভাব পড়ছে।

জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্যা মোকাবিলার জন্য দাতা সংস্থাগুলোর কাছ থেকে এক কোটি ৫০ লাখ মার্কিন ডলার প্রয়োজন। পাশাপাশি সুদানের সামগ্রিক মানবিক পরিস্থিতি মোকাবিলায় আরো ১০০ কোটি ডলারের বেশি অর্থ সহায়তা প্রয়োজন।