জলবায়ু পরিবর্তনে সবচেয়ে হুমকিতে ঢাকাও

Looks like you've blocked notifications!

পরিবেশের তাপমাত্রার বৃদ্ধির ফলে নতুন করে ১০ কোটি মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে চলে যাবে বলে আশঙ্কা করছে বিশ্বব্যাংক। একই সঙ্গে আরেকটি প্রতিবেদনে বলা হচ্ছে, ৭৬ কোটি মানুষ বাস্তুচ্যুত হবে। শেষের প্রতিবেদনটি প্রকাশ করেছে ক্লাইমেট সেন্ট্রাল নামের একটি অলাভজনক সংগঠন। তারা বিশ্বের সবচেয়ে হুমকির মুখে থাকা ১০টি শহরের মধ্যে রাজধানী ঢাকার নামও উল্লেখ করেছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক ও ক্লাইমেট সেন্ট্রাল। ব্যাংকটির সাম্প্রতিক এক জরিপে এ মুহূর্তে বিশ্বে দারিদ্র্যসীমার নিচে অবস্থান করা মানুষের সংখ্যা ৭০ কোটি ২০ লাখ, যা মোট জনসংখ্যার ৯ দশমিক ৬ শতাংশ।

‘শক ওয়েভস : ম্যানেজিং দি ইমপ্যাক্টস অব ক্লাইমেট চেঞ্জ অন পভার্টি’ শীর্ষক বিশ্বব্যাংকের প্রতিবেদনটিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে ফসল হয় না, প্রাকৃতিক দুর্যোগ হয়, খাদ্যপণ্যের দাম বেড়ে যায় এবং পানিবাহিত রোগ বৃদ্ধি পায়। এতে দারিদ্র্য ও চরম দৈন্যদশায় নিপতিত হয় মানুষ।

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ও প্রতিবেদনের সহলেখক স্টেফান হেলগেট বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে দারিদ্র্য নির্মূলের কৌশল অন্তর্ভুক্ত করা উচিত। প্রতিবেদন অনুযায়ী, দারিদ্র্য দূরীকরণে মানুষের সামাজিক নিরাপত্তাবলয় ও সর্বজনীন স্বাস্থ্যসেবা প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে কর্মসূচি নিতে হবে, যাতে নতুন করে বিপন্ন জনগোষ্ঠী সৃষ্টি না হয় এবং ভবিষ্যৎ জলবায়ু পরিস্থিতি বিবেচনায় রাখতে এগুলো উন্নয়ন নীতিমালার কাছে অবহিত করতে হবে।

হেলগেট বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে, আজকের নিরাপত্তার জন্য যেমন আমরা অবকাঠামো নির্মাণ করি, একই সঙ্গে যেখানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে এবং বৃষ্টিপাতের পরিবর্তন হবে, সে ক্ষেত্রেও যেন সেই জায়গা নিরাপদ থাকে।’

আগামী ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের লা বুর্জে শহরে জলবায়ু পরিবর্তনের ওপর জাতিসংঘের ২১তম বৈশ্বিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কপ২১ নামে পরিচিত এ সম্মেলন সামনে রেখেই প্রতিবেদন দুটি প্রকাশ করা হয়েছে।

ক্লাইমেট সেন্ট্রাল জানিয়েছে, কার্বন নিঃসরণের কারণে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রপৃষ্ঠের যে উচ্চতা বাড়বে, তাতে ৭৬ কোটি মানুষের বাড়ি তলিয়ে যেতে পারে। কার্বন নিঃসরণ যদি কমানো যায়, তাহলে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি ঠেকানো যাবে। এতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা কমে ১৩ কোটি হবে।

সিএনএন জানিয়েছে, বিশ্বের যে ১০টি শহরে সবচেয়ে বেশি মানুষ হুমকির মুখে, সেগুলোর সবই এশিয়ায়। এর মধ্যে আছে সাংহাই, হংকং, কলকাতা, মুম্বাই, ঢাকা, জাকার্তা ও হ্যানয়।

সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ চীন। প্রতিবেদন অনুযায়ী দেশটির ১৪ কোটি ৫০ লাখ মানুষের ঘরবাড়ি তলিয়ে যাবে। ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি নিয়ন্ত্রণ করা হলে এ সংখ্যা কমে ছয় কোটি ৪০ লাখ হবে।

যুক্তরাষ্ট্র ও ভারত বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশ। কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করা হলে এসব দেশও ভূমি তলিয়ে যাওয়া অর্ধেকে নামিয়ে আনতে পারবে।

প্রতিবেদনে বলা হয়েছে, এশিয়ার বাইরে সবচেয়ে হুমকি মুখে থাকা দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রায় দুই কোটি ৫০ লাখ মানুষ এ মুহূর্তে বিপন্ন ভূমিতে বাস করে।