বাংলাদেশ ভ্রমণে আবারও সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের

Looks like you've blocked notifications!

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের আবারও যথাযথ সাবধানতা ও উচ্চপর্যায়ের নজরদারি রাখতে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি সহিংস হামলার আলোকে এ সতর্কতা জারি করা হলো বলে জানানো হয়েছে।

ওয়াশিংটনের স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘প্রতিবছর যুক্তরাষ্ট্রের হাজারো নাগরিক কোনো দুর্ঘটনা ছাড়াই বাংলাদেশ ভ্রমণ করলেও, যাঁরা দেশটিতে থাকেন বা ভ্রমণ করেন তাঁদের সতর্ক থাকতে আহ্বান জানানো যাচ্ছে।’ নতুন সতর্কতা আগামী বছর ২ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকবে বলে জানানো হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, বিশ্বাসযোগ্য নতুন তথ্য রয়েছে যে বাংলাদেশে বিদেশিদের ওপর সন্ত্রাসী হামলা চালানো হতে পারে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত সেপ্টেম্বর থেকে বিদেশি নাগরিক ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে ২৮ সেপ্টেম্বর ইতালির নাগরিক চেসারে তাভেলা, ৩ অক্টোবর জাপানের নাগরিক হোশি কোনিও এবং ২৪ অক্টোবর শিয়া সম্প্রদায়ের ওপর হামলায় একজনকে হত্যা করা হয়।

নতুন সতর্কবার্তায় বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের সরকার বিবেচনা করছে, সন্ত্রাসী হুমকি বাস্তব ও বিশ্বাসযোগ্য এবং হামলা হতে পারে।’

সতর্কবার্তায় আরো বলা হয়েছে, ২০১৫ সালে বাংলাদেশে মার্কিন নাগরিক ব্লগারসহ লেখক, প্রকাশকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের নাগরিকরা কোনো ধরনের দুর্ঘটনা ছাড়া আনুষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করলেও ব্যক্তিগত পর্যায়ে চলাফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকায় মার্কিন দূতাবাস।

মার্কিন দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সরকারের কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যদের প্রকাশ্য স্থানে পায়ে হেঁটে, মোটরসাইকেলে, রিকশায় বা অন্যান্য খোলা মাধ্যম ব্যবহার করে যেতে নিষেধ করা হয়েছে। বাংলাদেশে বৃহৎ সমাবেশস্থল, যেমন আন্তর্জাতিক হোটেলে বিভিন্ন অনুষ্ঠানে যেতে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর ইতালির নাগরিক হত্যার দিন এবং পরে ১৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশের অভ্যন্তরে চলাফেরায় সতর্ক করা হয়।