সৌদির সঙ্গে তাল মিলিয়ে ইরানবিরোধী অবস্থানে বাহরাইন

Looks like you've blocked notifications!

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের অবস্থান সমর্থন করে দুটি সৌদি তেল স্থাপনায় সাম্প্রতিক ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। খালেদ বিন আহমাদ আল খলিফা নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া বক্তব্যে দাবি করেন, সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনিদের ড্রোন হামলায় ইরানের মদদ ছিল।

সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, তিনি দাবি করেন, ইরান সন্ত্রাসবাদে সমর্থনের পাশাপাশি আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

বাহরাইনের আল খলিফা সরকার বহু বছর ধরে সৌদি আরব ও আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে ইরানের বিরুদ্ধে এ রকম মিথ্যা অভিযোগ উত্থাপন করে যাচ্ছে বলে পাল্টা মন্তব্য করেছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বাহরাইন সরকারের ইরানবিরোধী বিভিন্ন অভিযোগের জবাবে বলেছেন, বাহরাইনের সরকারবিরোধী আন্দোলন কঠোর হাতে দমনের বিষয়টিকে ধামাচাপা দেওয়ার জন্য মানামা আঞ্চলিক পরিস্থিতি নিয়ে পানি ঘোলা করার চেষ্টা করছে।

তিনি প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ বন্ধ করে নিজ দেশের আন্দোলনরত জনগোষ্ঠীর সঙ্গে আলোচনায় বসার জন্য আল খলিফা সরকারের প্রতি আহ্বান জানান।

ইয়েমেনের ওপর সাড়ে চার বছর ধরে সৌদি আরব যে ভয়াবহ সামরিক আগ্রাসন চালাচ্ছে তার জবাবে গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের সেনাবাহিনী দুটি সৌদি তেল শোধনাগারে ব্যাপক ড্রোন হামলা চালায়।

সৌদি রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকোর তেল শোধনাগার আবকাইক ও খুরাইসে চালানো ওই হামলার ফলে সৌদি আরবের তেল রপ্তানি অর্ধেকে নেমে আসে।

সৌদি আরবসহ দেশটির পশ্চিমা মিত্ররা ওই হামলার জন্য ইরানকে দায়ী করলেও এখন পর্যন্ত তারা তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি।