ক্রুজ জিতলে বন্ধ হবে আমেরিকায় কাজের সুযোগ

Looks like you've blocked notifications!
টেড ক্রুজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে দেশটিতে কাজের জন্য ভিসা দেওয়া বন্ধ হতে পারে। ওই ভিসার মাধ্যমে সারা বিশ্ব থেকে দক্ষ জনশক্তি যুক্তরাষ্ট্রে কাজের সুযোগ পেত। ছবি : এপি

রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী ও টেক্সাসের সিনেটর টেড ক্রুজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে দেশটিতে কাজের জন্য ভিসা দেওয়া বন্ধ হতে পারে। ওই ভিসার মাধ্যমে সারা বিশ্ব থেকে দক্ষ জনশক্তি যুক্তরাষ্ট্রে কাজের সুযোগ পেত। অভিবাসন বিষয়ে কড়া অবস্থান বোঝাতেই এমন ঘোষণা দিয়েছেন টেড ক্রুজ।

টেড ক্রুজের বাবা ছিলেন কিউবা থেকে আসা যুক্তরাষ্ট্রের অভিবাসী। তবে ক্রুজ নিজে যুক্তরাষ্ট্রে ব্যাপক অভিবাসনের কট্টর বিরোধী। অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর হার নাটকীয়ভাবে বাড়াতে চান তিনি। একই সঙ্গে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমান্তে তিনি কয়েক শ মাইল দীর্ঘ দেয়াল তৈরি করতে চান। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওরল্যান্ডের মেগাচার্চে হাজারো সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে টেড ক্রুজ এমন মনোভাব জানান।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, অভিবাসন বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার করা প্রতিটি আইন বাতিল করতে চান টেড ক্রুজ। বিশেষ করে অনেক সন্তান আছে এমন অভিবাসীদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে থাকার সুযোগ দেওয়া আইনটির পরিবর্তন চান তিনি।

অবৈধ অভিবাসনের অর্থনৈতিক প্রভাবে কথা এড়িয়ে ওরল্যান্ডোর ভাষণে টেড ক্রুজ বলেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে নিরাপত্তা বাড়ানোর কারণে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলা থেকে দেশকে রক্ষা করা যাবে। একই সঙ্গে ইবোলার মতো রোগ দেশে ঢোকা বন্ধ করা যাবে।

মেক্সিকোর সঙ্গে থাকা যুক্তরাষ্ট্রের থাকা সীমান্তে নিরাপত্তা বাড়াতে সীমান্তরক্ষীর সংখ্যা বৃদ্ধিসহ আরো প্রযুক্তি ব্যবহারের কথা বলেছেন টেড ক্রুজ। তবে ক্রুজের পরিকল্পনা বাস্তবায়নে কী পরিমাণ অর্থ ব্যয় হবে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।