মার্কিন বোমা, ক্ষেপণাস্ত্রে লেখা ‘প্যারিস থেকে ভালোবাসা নিয়ে’

Looks like you've blocked notifications!
আইএসের ঘাঁটিতে হামলা চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আর এই হামলার জন্য রাখা বোমা ও ক্ষেপণাস্ত্রের কয়েকটিতে স্লোগান লেখা হয়েছে ‘ফ্রম প্যারিস উইথ লাভ’। ছবি : টুইটার থেকে নেওয়া

প্যারিসে হামলায় নিহত ১২৯ জনের স্মরণ ভিন্নভাবে করছে যুক্তরাষ্ট্র। ওই হামলার দায় স্বীকারকারী মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ঘাঁটিতে হামলা চালাতে যাচ্ছে দেশটি। আর এ হামলার জন্য রাখা বোমা ও ক্ষেপণাস্ত্রের কয়েকটিতে স্লোগান লেখা হয়েছে ‘ফ্রম প্যারিস উইথ লাভ’, যাঁর অর্থ দাঁড়ায় ‘প্যারিস থেকে ভালোবাসা নিয়ে’।

গত শুক্রবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রায় একই সময়ে ছয়টি স্থানে সিরিজ বোমা হামলা ও বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ১২৯ জন নিহত হন। আহত হয়েছেন কয়েকশ ব্যক্তি। আর পুলিশের গুলিতে সাত হামলাকারী নিহত হন। ওই ঘটনার পর থেকে পুরো ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়। শনিবার ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস। একই সঙ্গে আরো হামলা চালানোর হুমকি দেয় তারা।

ব্রিটেনের প্রভাবশালী সাময়িকী দ্য সান জানিয়েছে, আজ সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমের ছবিতে অনেক বোমা ও ক্ষেপণাস্ত্রের ওপর ‘ফ্রাম প্যারিস উইথ লাভ’ স্লোগানটি দেখা যায়। সিরিয়া ও ইরাকে আইএস ঘাঁটিতে হামলার জন্য এগুলো ব্যবহার করা হবে। তবে হামলার লক্ষ্যবস্তু সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা যায়নি।

সান জানিয়েছে, কোনো কোনো লেখা হয়েছে কালো মার্কার দিয়ে। আবার কোনোটি লেখা হয়েছে সাদা স্কচটেপের মাধ্যমে।

বোমা বা ক্ষেপণাস্ত্রের ওপর কোনো কিছু লেখা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য নতুন নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই এর প্রচলন শুরু হয়।