প্যারিস হামলার ‘পরিকল্পনাকারী নিহত’

Looks like you've blocked notifications!
‘সন্দেহভাজন’ আবদেলহামিদ আবাউদের এই ছবি প্রকাশ করেছে ফ্রান্স পুলিশ। ছবি : ওয়াশিংটন পোস্ট

ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলার সন্দেহভাজন ‘পরিকল্পনাকারী’ আবদেলহামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন বলে খবর দিয়েছে সংবাদমাধ্যম। দেশটির দুই গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে। তবে গত বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে এ ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য কোনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করেনি বলেও জানানো হয়।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, প্যারিস হামলার সন্দেহভাজন ‘পরিকল্পনাকারী’র খোঁজে বুধবার সন্ধ্যায় প্যারিসের কাছে সাঁ দেনি এলাকায় পুলিশ অভিযান চালায়। ওই ফ্ল্যাটে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শুনতে পান বাসিন্দারা। এর পর পুলিশ ওই ভবন থেকে দুটি মৃতদেহ বের করে আনে। ওই ভবনে থাকা এক বাসিন্দা জানান, ওই ভবনে পুলিশের সঙ্গে গোলাগুলিতে আবদেলহামিদ আবাউদ নিহত হয়েছেন বলে জানতে পেরেছেন তাঁরা।

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, প্যারিসের শহরতলির সাঁ দেনি এলাকায় গতকাল বুধবার এক অভিযান পুলিশ আটজনকে গ্রেপ্তার করলেও তাদের মধ্যে আবাউদ ছিলেন না। সাঁ দেনির কয়েক ঘণ্টার ওই অভিযানে ফরাসি পুলিশ পাঁচ হাজারের বেশি বুলেট খরচ করেছে। বিস্ফোরণ আর গুলিতে ওই ফ্ল্যাটের এমন অবস্থা হয়েছে যে সেখানে তল্লাশি চালিয়ে তথ্য পাওয়া কঠিন হয়ে গেছে।

ফ্রান্সের বিএফএমটিভির খবরে জানানো হয়েছে, নিহতদের একজন সন্দেহভাজন নারী। পুলিশের অভিযান চলাকালে ভবনের ভেতরে বিস্ফোরক বেল্টে বিস্ফোরণ ঘটান ওই নারী। তিনি আবাউদের একজন আত্মীয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিষয়টি ফরাসি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে এ ব্যাপারে কোনো তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। তবে গত আগস্টে প্যারিসে দ্রুতগতির একটি ট্রেনে হামলা এবং এপ্রিলে একটি চার্চে বানচাল হয়ে যাওয়া হামলা পরিকল্পনার সঙ্গে আবাউদের সম্পৃক্ততা আছে বলে দাবি করা হয়েছে।