যুক্তরাষ্ট্রের তালিকায় ছিল প্যারিসের চার হামলাকারী

Looks like you've blocked notifications!
ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলায় যে চারজনের ছবি প্রকাশ করা হয়েছে, তাঁরা তালিকায় ছিলেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পাঁচ কর্মকর্তা। ছবি : রয়টার্স

ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলাকারীদের অন্তত চারজনের তালিকা ছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের কাছে থাকা কেন্দ্রীয় সন্ত্রাসবিরোধী ডাটাবেজে। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পাঁচজন কর্মকর্তা এ তথ্য জানান।

হামলায় জড়িত বলে যে চারজনের নাম জনসমক্ষে প্রকাশ করেছে ফ্রান্স, তাঁদের নাম টেরোরিস্ট আইডেন্টিটিজ ডাটামার্ট এনভায়রনমেন্টেও (টিআইডিই) ছিল বলেও জানান যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

ওই কর্মকর্তাদের তিনজনের বরাত দিয়ে রয়টার্স-এর খবরে বলা হয়, হামলাকারীদের অন্তত একজন যুক্তরাষ্ট্রের ‘নো ফ্লাই লিস্টে’ (যুক্তরাষ্ট্রের ভেতর-বাইরে বিমানে আসা-যাওয়ায় নিষিদ্ধ) ছিল।

প্যারিসের ছয়টি স্থানে গত শুক্রবার প্রায় একই সময়ে হামলায় ১২৯ জন নিহত হন। আহত হন ৩০০ জনের বেশি মানুষ।

ওই ঘটনার পর সাত হামলাকারী নিহত হয়েছে বলে দাবি করেছে ফ্রান্স। দেশটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে নৃশংস এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এর পর থেকে হামলাকারীদের ধরতে সাঁড়াশি অভিযান শুরু করে ফ্রান্স। এরই মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হামলায় মূল সন্দেহভাজন আবদেলহামিদ আবাউদকে হত্যা করেছে বলে জানিয়েছে ফ্রান্স কর্তৃপক্ষ।