এবার হোয়াইট হাউসে হামলার হুমকি আইএসের

Looks like you've blocked notifications!

ওয়াশিংটন, নিউইয়র্কের পর এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসে হামলার হুমকি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রকাশিত এক ভিডিওচিত্রে সংগঠনটি হোয়াইট হাউসে আত্মঘাতী ও গাড়িবোমা হামলার হুমকি দিয়েছে। একই সঙ্গে ফ্রান্সে আরো  হামলা চালানোর হুমকি দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ছয় মিনিটের ভিডিওচিত্রের শুরুতে গত মঙ্গলবার রাতে ফ্রান্সের হামলার ফুটেজ দেখানো হয়। এর পর দুই আইএস যোদ্ধাকে বক্তব্য দিতে দেখা যায়। এতে তাঁরা ফ্রান্সে হামলার প্রশংসা করেন। ফ্রান্সে আরো হামলার হুমকির পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদকে বোমা বিস্ফোরণে ঝলসে দেওয়ার হুমকি দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডভিত্তিক ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ ভিডিওচিত্রের বক্তব্য আরবি ভাষা থেকে অনুবাদ করে প্রচার করেছে।

‘রোমের আগে প্যারিস’ শিরোনামে ভিডিওচিত্রে এক আইএস যোদ্ধা ফ্রান্সের স্মৃতিস্তম্ভ গুঁড়িয়ে দেওয়ার হুমকি দেন এবং হোয়াইট হাউসে হামলার অঙ্গীকার করেন। হোয়াইট হাউসের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এটি উড়িয়ে দেব। যেভাবে এ দেশের স্থাপনা উড়িয়ে দিয়েছিলাম।’ দ্বিতীয় যোদ্ধা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের ওপর হামলার হুমকি দেন। তিনি বলেন, ‘আমরা তাদের বিস্ফোরক বেল্ট ও গাড়িবোমা দিয়ে ঝলসে দেব।’  

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে হামলার হুমকি দিয়ে ভিডিও প্রকাশের একদিন পর মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সক্রিয় আইএস এ হামলার হুমকি দিল।

সিরিয়া ও ইরাকের বিশাল অংশ নিয়ন্ত্রণে নেওয়া আইএস প্যারিসে হামলার দায় স্বীকার করেছে। ফুটবল স্টেডিয়াম, বার, রেস্তোরাঁ, কনসার্ট হলসহ প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ হামলায় ১২৯ জন নিহত হয়েছেন। হামলার সময় স্টেডিয়ামে ফ্রান্স ও জার্মানির মধ্যে ম্যাচ চলছিল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) পরিচালক জেমস কমি গত বৃহস্পতিবার জানান, প্যারিসে হামলার মতো যুক্তরাষ্ট্রে হামলার কোনো বিশ্বাসযোগ্য হুমকির বিষয়টি তাঁর জানা নেই।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি সিএনএনকে জানিয়েছেন, গত বৃহস্পতিবারের এই ভিডিওর সত্যতা যাচাই করা হচ্ছে। মার্কিন সরকারের সবাই এ হুমকিকে গুরুত্বের সঙ্গে দেখছে।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ তাৎক্ষণিকভাবে এই ভিডিওর ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে অস্বীকৃতি জানিয়েছে।