আর্জেন্টিনায় বামপন্থী যুগের অবসান

Looks like you've blocked notifications!
আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রক্ষণশীল দলের প্রার্থী মোরিসিও মাকরি। ছবি : এএফপি

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন রক্ষণশীল দলের প্রার্থী মোরিসিও মাকরি। এর আগে দেশটির রাজধানী বুয়েনস এইরেসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বিবিসি জানায়, ভোট গণনা শেষে দেখা যায়, মাকরি পেয়েছেন ৫২ শতাংশ ভোট। আর তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং বিদায়ী প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ক্রিচনারের মনোনীত প্রার্থী ড্যানিয়েল সিওলি পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন সিওলি। মাকরির এই বিজয়ের মধ্য দিয়ে আর্জেন্টিনায় বামপন্থী যুগের অবসান হলো।

দেশটির দুর্বল অর্থনীতিতে নতুন বিনিয়োগ আনা, অপরাধ নিয়ন্ত্রণ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার নিয়ে ভোটযুদ্ধে নামেন মাকরি। তবে প্রায় এক মাস আগেই আর্জেন্টিনার সরকার ড্যানিয়েল সিওলিকে নতুন প্রেসিডেন্ট বানিয়ে সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজের দলকে ক্ষমতায় রাখার চেষ্টা করে। রোববারের ভোটে দেশটির ভোটাররা এক যুগান্তকারী পরিবর্তন আনেন এবং মুক্তবাজার অর্থনীতির পক্ষের প্রার্থী মাকরিকে নির্বাচিত করেন। তবে নবনির্বাচিত প্রেসিডেন্টকে বিজয়ের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দেজ। গতকাল এ কথা নিশ্চিত করেছে আর্জেন্টিনার সরকারি বার্তা সংস্থা টেলাম নিউজ এজেন্সি।

রাষ্ট্র পরিচালনার কাজে কম কথা বলবেন, কিন্তু সবার কথা বেশি বেশি শুনবেন বলে জানিয়েছেন নতুন এই প্রেসিডেন্ট।

আগামী ১০ ডিসেম্বর থেকে দায়িত্ব বুঝে নেবেন মাকরি। একই সঙ্গে আট বছর পর ক্ষমতা ছাড়বেন ফার্নান্দেজ।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে মোরিসিও মাকরি আর্জেন্টিনা থেকে দারিদ্র্য দূর করা এবং ব্যবসার পদ্ধতি বদলানোর অঙ্গীকার করেন। সে সঙ্গে লাতিন আমেরিকার অন্য দেশগুলোসহ বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখার আশা ব্যক্ত করেন তিনি। সবার সঙ্গে মিলেমিশে কাজ করার কথাও বলেন মাকরি।