রুশ পাইলটের মরদেহ হস্তান্তর করবে তুরস্ক

Looks like you've blocked notifications!
বিমান ভূপাতিত করার ঘটনায় নিহত রুশ পাইলটের মরদেহ হস্তান্তরে প্রস্তুত তুরস্ক। ছবি : এপি

বিমান ভূপাতিত করার ঘটনায় নিহত রুশ পাইলটের মরদেহ হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছে তুরস্ক। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, রোববার সিরিয়া সীমান্তে রুশ পাইলট লেফটেন্যান্ট কর্নেল ওলেগ পেশকভের মরদেহ বুঝে নেয় তুরস্ক।  যেকোনো সময় সেটি হস্তান্তর করা হতে পারে।

আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে গত মঙ্গলবার রাশিয়ার বিমানকে (এসইউ-২৪) গুলি করে ভূপাতিত করে তুরস্কের বিমানবাহিনী। ওই সময় বিমানের দুই পাইলট সিরিয়ার স্থলসীমানায় প্যারাসুট দিয়ে নামার চেষ্টা করলে তাঁদের লক্ষ্য করে গুলি চালান সিরিয়ার টার্কম্যান বিদ্রোহীরা। এতে ওলেগ পেশকভ নিহত হন। খবর পেয়ে রাশিয়ার বিশেষ বাহিনী উদ্ধার করে আরেক পাইলট কনস্তান্তিন মুরাখতিনকে।

ওই ঘটনার পর থেকে রাশিয়া ও তুরস্কের মধ্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়। পাইলট নিহতের ঘটনায় কড়া জবাব দেওয়ার ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরই মধ্যে তুরস্কের পর্যটকদের ভিসাবিহীন চলাচল বন্ধ করে দিয়েছে রাশিয়া। এ ছাড়া তুরস্ক থেকে পণ্য আমদানির ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। জবাবে রাশিয়াকে ‘আগুন না নিয়ে না খেলতে’ পরামর্শ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।  এ ঘটনায় তাঁর দেশ ক্ষমা চাইবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি।