দুর্ভিক্ষ থেকে ‘এক ধাপ দূরে’ অর্ধেক ইয়েমেনি

Looks like you've blocked notifications!
ইয়েমেনের অর্ধেক বাসিন্দা দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে বলে মন্তব্য করেছে ডব্লিউএফপি। ছবি : আলজাজিরা

সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘর্ষে ইয়েমেনে খাদ্যের জোগান মারাত্মকভাবে কমছে। বর্তমানে দেশটি দুর্ভিক্ষে নিপতিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ সম্মেলনে এমন শঙ্কার কথা জানান জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) উপ-আঞ্চলিক পরিচালক ম্যাথু হলিংওয়ার্থ। তাঁর ভাষ্য, ইয়েমেনের ২২টি প্রদেশের ১০টিই খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। এগুলো দুর্ভিক্ষ থেকে এক ধাপ দূরে।

‘পরিষ্কারভাবে, কাজের দুষ্পাপ্র্যতার ক্ষেত্রে বর্তমান বিশ্বের অন্যতম দেশ ইয়েমেন। সেখানে ব্যাপক নিরাপত্তা উদ্বেগ, যুদ্ধের মাত্রা বৃদ্ধি ও দেশজুড়ে সহিংসতা চলছে’, বলেন ম্যাথু হলিংওয়ার্থ।

ইয়েমেনের রাজধানী সানায়  হলিংওয়ার্থ আরো বলেন, ‘আমরা ভালো করছি, প্রতি মাসেই আরো বেশি লোকের কাছে পৌঁছাচ্ছি। তবে নিশ্চিতভাবেই দেশের অর্ধেক জনগোষ্ঠী দুর্ভিক্ষ থেকে এক ধাপ দূরে। আমাদের দরকার আন্তর্জাতিক গোষ্ঠীর সমর্থন, বিশেষত আগামী কয়েক মাসে।’

জাতিসংঘের হিউম্যানিটারিয়ান নিডস ওভারভিউয়ের (মানবিক সহায়তা পর্যবেক্ষণ) নভেম্বর মাসের হিসাব থেকে জানা যায়, ইয়েমেনের দুই কোটি ৩০ লাখ মানুষের মধ্যে এক কোটি ৪৪ লাখ খাদ্য নিরাপত্তাসহ নানা সমস্যায় ভুগছে।