গ্রেনেড হামলায় ৬ দেহরক্ষীসহ অ্যাডেনের গভর্নর নিহত

Looks like you've blocked notifications!
ইয়েমেনের বন্দরনগরী অ্যাডেনের গভর্নর মেজর জেনারেল জাফর মোহাম্মদ সাদ আজ গ্রেনেড হামলায় ছয় দেহরক্ষীসহ নিহত হয়েছেন। ছবি : ইউটিউব থেকে নেওয়া

ইয়েমেনে গ্রেনেড হামলায় দেশটির বন্দরনগরী অ্যাডেনের গভর্নর ও তাঁর ছয় দেহরক্ষী নিহত হয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনী এই তথ্য জানিয়েছে। 

ইয়েমেনের নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বিবিসি ও আল-জাজিরা জানিয়েছে, আজ রোববার সকালে অ্যাডেনের তাওয়াহি অঞ্চলে গভর্নর মেজর জেনারেল জাফর মোহাম্মদ সাদের গাড়িবহর লক্ষ্য করে রকেটচালিত গ্রেনেড হামলা চালানো হয়। এতে গাড়ি বিস্ফোরিত হয় এবং ছয় দেহরক্ষীসহ গভর্নর নিহত হন। 

এখনো পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। জানা গেছে, তাওয়াহি এলাকা কয়েকদিন ধরেই আল-কায়েদার শক্ত ঘাঁটি হয়ে দাঁড়িয়েছে। 

অতি সম্প্রতি জাফর মোহাম্মদ সাদ অ্যাডেনের গভর্নর নিযুক্ত হন। তাঁকে এই পদে নিযুক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট আবদুরাব্বাহ মনসুর আল হাদি। হুতি বিদ্রোহীদের হামলার পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন সৌদি আরবে অবস্থান শেষে সম্প্রতি দেশে ফিরেছেন সুন্নিপন্থী এই প্রেসিডেন্ট। 

ইয়েমেনের রাজনৈতিক বিশ্লেষক হিশাম আল-ওমেসি আল-জাজিরাকে বলেন, অ্যাডেনে কয়েক মাস ধরেই রাজনীতিবিদ হত্যা চলছে। অ্যাডেনের গভর্নর হত্যা এই ধারাবাহিক হত্যাকাণ্ডেরই অংশ বলে মনে করেন তিনি। 

আল-ওমেসি আরো বলেন, জাফর মোহাম্মদ সাদ কয়েকদিন ধরেই বেশ চাপে ছিলেন। এর আগেও বেশ কয়েকবার কার্যালয়ে যাওয়ার পথে তিনি বাধাপ্রাপ্ত হন। শহরে তাঁর চলাচল ছিল বেশি নিয়ন্ত্রিত। অ্যাডেনের অনেকের কাছে গভর্নরের ওপর হামলা মোটেও অপ্রত্যাশিত নয়।

রাজনৈতিক বিশ্লেষক ওমেসির মতে, অ্যাডেনের নিরাপত্তাব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। গত কয়েক মাসেই বেশ কয়েকটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। অবস্থা আরো খারাপ হয়ে দাঁড়াতে পারে।

অ্যাডেনের কিছু দূরেই দুটি শহরের দখল নিয়েছে আল-কায়েদা। তাঁরা অ্যাডেনেও চলে আসতে পারে। সে ক্ষেত্রে রাস্তায় রাস্তায় যুদ্ধ হতে পারে।