যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষেধ চান ট্রাম্প

Looks like you've blocked notifications!
ডোনাল্ড ট্রাম্প। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রে সম্পূর্ণভাবে মুসলিমদের প্রবেশ স্থগিত করতে চান দেশটির ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। ক্যালিফোর্নিয়ায় হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেছেন তিনি।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

ট্রাম্প বলেন, জরিপে দেখা গেছে, আমেরিকানদের প্রতি একটা বড় অংশের মুসলমান ঘৃণাভাব পোষণ করে। এই ঘৃণা গোটা জাতিকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে। যতক্ষণ পর্যন্ত দেশের প্রতিনিধিরা বুঝতে না পারছেন যে দেশে কী হচ্ছে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের জন্য মার্কিন সীমান্ত বন্ধ রাখা উচিত।

তবে ট্রাম্পের এই বক্তব্যের দ্রুত প্রতিক্রিয়া জানিয়েছে হোয়াইট হাউস। নিন্দা জানিয়ে এক বিবৃতিতে হোয়াইট হাউস বলছে, ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্য ‘অ-আমেরিকান’সুলভ। এটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থ পরিপন্থী এবং দেশটির মূল্যবোধেরও বিরোধী। 

গত সপ্তাহে সান বার্নারডিনোতে প্রকাশ্যে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করা হয়। এক মুসলিম দম্পতি এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল সোমবার গণমাধ্যমকে দেওয়া এক বক্তব্যে ট্রাম্প আরো বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আমরা সমস্যাটি বুঝতে না পারছি, ততক্ষণ আমাদের দেশ এমন কিছু লোকের আক্রমণের শিকার হতে পারে না যারা শুধু জিহাদে বিশ্বাস করে। মানুষের জীবনের প্রতি যাদের কোনো সম্মান নেই।’

ট্রাম্প নির্বাচনে জিতলে যুক্তরাষ্ট্রে অবস্থান করা সিরীয় শরণার্থীদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়ার কথা বলে গত অক্টোবরে বেশ আলোচিত হয়েছিলেন এই প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী নেতা। এর আগেও বিভিন্ন বিতর্কিত মন্তব্যের জন্য আলোচিত হন রিয়েলিটি শোভিত্তিক টেলিভিশন তারকা ট্রাম্প। মনোনয়ন চেয়ে প্রথম সমাবেশেই তিনি যুক্তরাষ্ট্রে এক কোটির বেশি অবৈধ অভিবাসীকে যার যার দেশে পাঠিয়ে দেওয়ার প্রস্তাব করেছেন এবং আমেরিকায় জন্মগ্রহণকারী শিশুদের মার্কিন নাগরিকত্ব দেওয়ার যে আইন চালু রয়েছে, তা বাতিলের দাবি করেছেন।