সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা

Looks like you've blocked notifications!
সৌদি আরবের বন্দরনগরী ইয়ানবুতে গতকাল অনুষ্ঠিত হয় বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা। ছবি : এনটিভি

বাংলাদেশি চিকিৎসকদের প্রথম ও সবচেয়ে বড় মিলনমেলা হয়েছে সৌদি আরবের অন্যতম বন্দরনগরী ইয়ানবুতে। গতকাল শুক্রবার জুমার নামাজের পর ইয়ানবুর একটি কমিউনিটি সেন্টারে এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।

সৌদি আরবের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে আছেন হাজারো বাংলাদেশি চিকিৎসক। তাঁদের এক করতে আয়োজন করা হয় এই মিলনমেলার। সেখানে পরিবারসহ প্রায় ১০০ জন চিকিৎসক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের কর্মসূচিতে ছিল খেলাধুলা, পরিচিতি পর্ব, আলোচনা, প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আগে লোগো উন্মোচন করা হয় হোয়াটস অ্যাপভিত্তিক সংগঠন বিডি ডক্টরস ইন কেএসএর (Bangladeshi doctors in the Kingdom of Saudi Arabia)।

অনুষ্ঠানের বিষয়ে সৌদি আরবের তাবুকের ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞ ডা. আবদুল্লাহ মিয়া এনটিভি অনলাইনকে বলেন, “এই বিশাল মরুর দেশে আমাদের ডাক্তারদের নিজেদের মধ্যে একীভূত যোগাযোগের কোনো উপযুক্ত মাধ্যম বিদ্যমান ছিল না। মরুর এক প্রান্ত থেকে অপর প্রান্তে কে আছেন বা নেই, তা জানা ছিল না। তাই কয়েকজন ডাক্তারের সহযোগিতায় তৈরি করলাম তারুণ্যে উচ্ছ্বল এক হোয়াটস অ্যাপ গ্রুপ ‘বিডি ডক্টরস ইন কেএসএ’।”

‘এটিকে খুব সাধারণ মনে হলেও এ গ্রুপ সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি ডাক্তারদের মাঝে সংযোগ থাকবার এক নিদারুণ মাধ্যম ও উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। যোগাযোগের যে ব্যবধান এতদিন পর্যন্ত অনুধাবিত ছিল তা ক্রমান্বয়ে বন্ধুর তীর পাড়ি দিয়ে আজ সবাইকে একই ছায়াতলে নিয়ে এসে অনুষ্ঠিত হলো মিলনমেলা’, যোগ করেন আবদুল্লাহ।

মদিনা হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মুসাব্বির হোসাইন এনটিভি অনলাইনকে বলেন, ‘বিডি ডক্টরস ইন কেএসএ চিকিৎসকদের এই মিলনমেলা শুরুর মাধ্যমে সৌদি আরবে অবস্থানরত চিকিৎকদের মাঝে উৎসাহ সৃষ্টি হয়েছে। আমাদের এই যাত্রা দেশ ও জাতির কল্যাণে অগ্রণী ভূমিকা রাখবে।’  

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন বিডি ডক্টরস ইন কেএসএর কেন্দ্রীয় কমিটির সদস্য আবদুল্লাহ মিয়া, মদিনার মেডিসিন বিশেষজ্ঞ মুসাব্বির হোসাইন। এ ছাড়া ছিলেন ডা. নজরুল ইসলাম, ডা. মাহবুব মাওলা,  ডা. মোহাম্মদ মতিন প্রমুখ।