ফেসবুকে একটি ছবিতে লাইক দেওয়ায় ৩২ বছর কারাদণ্ড!

Looks like you've blocked notifications!
থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজের। ফাইল ছবি

ফেসবুকে শুধু একটি ছবিতে ‘লাইক’ দিয়ে তা ‘শেয়ার’ করায় এক যুবককে ৩২ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। ভাবছেন এ আবার কোথাকার ঘটনা? না, কোনো হীরক রাজার দেশে নয়। ঘটনাটি ঘটেছে এশিয়ার দেশ থাইল্যান্ডে।  

কারাদণ্ডাদেশ পাওয়া যুবকের নাম থানাকর্ন সিরিপাইবুন। তাঁর এক প্রবাসী বন্ধু থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজের বিকৃত একটি ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন। গত ২ ডিসেম্বর সেই ছবিতে ‘লাইক’ দিয়ে নিজের প্রোফাইলে শেয়ার করেছিলেন ২৭ বছর বয়সী থানাকর্ন। আর এই অপরাধে পরের দিনই থানাকর্নকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় থাই পুলিশ।

থাইল্যান্ডের সংবাদমাধ্যমের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, রাজার যে ছবিটি থানাকর্ন লাইক-শেয়ার করেছিলেন সেটি ছিল ফটোশপ সফটওয়্যার ব্যবহার করে বিকৃত করা। সেইসাথে ছবির নিচে লেখা ছিল রাজার দুর্নীতি ও কেলেঙ্কারির ফিরিস্তি।

রিমান্ডে নেওয়ার পর পুলিশের কাছে থানাকর্ন স্বীকার করেন যে, বিকৃত করা ছবিতে লাইক দিয়ে এবং শেয়ার করে তিনি রাজাকে অসম্মান করেছেন। এই অপরাধের জন্য থাইল্যান্ডের আদালত তাঁকে ৩২ বছর কারাদণ্ডের আদেশ দেন।

থাইল্যান্ডের প্রচলিত আইন অনুযায়ী, কারো বিরুদ্ধে দেশের ‘সর্বোচ্চ সম্মানিত’ রাজাকে অপমান করার প্রমাণ পাওয়া গেলে তার ‘বড় শাস্তি’ হবে। আর সেই বড় শাস্তিটাই হলো ৩২ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ।

এ বিষয়ে থাই পুলিশ জানায়, থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে বন্ধুদের সঙ্গে ৮৮ বছর বয়সী রাজার বিকৃত ছবির পাশাপাশি দুর্নীতিসংশ্লিষ্ট যে তথ্য ‘শেয়ার’ করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন। এ কারণেই থাইল্যান্ডের আইন অনুযায়ী থানাকর্নকে কারাভোগ করতে হচ্ছে।