সিনেমা হল তৈরির পরিকল্পনা অস্বীকার সৌদি আরবের

Looks like you've blocked notifications!

সিনেমা হল তৈরির পরিকল্পনার কথা অস্বীকার করেছে সৌদি আরব। রাজধানী রিয়াদে হল নির্মাণের অনুমোদন দিয়েছে সিনেমা কমিটি -এমন খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়েছে।

সোমবারের ওই বিবৃতিতে বলা হয়, ‘জেনারেল কমিশন ফর অডিও ভিজুয়াল মিডিয়া স্পষ্টভাবে জানাচ্ছে যে, সৌদি আরবে সিনেমা হল নির্মাণের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলো ভিত্তিহীন। যাঁদের বরাত দিয়ে এসব প্রতিবেদন তৈরি করা হয়েছে, তাঁরা এই বিষয়ে বক্তব্য দেওয়ার ক্ষমতা রাখেন না।’

গত রোববার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয় যে, রিয়াদে প্রথমবারের মতো সিনেমা হল নির্মাণ করতে বিনিয়োগকারীদের সঙ্গে একটি চুক্তি করেছে সৌদি আরবের সিনেমা কমিটি।  দেশটির ইসলামিক ঐতিহ্য এবং জাতীয় পরিচয়ের প্রতি অনুগত থেকেই এই চুক্তি করা হয়েছে বলেও প্রতিবেদনে প্রকাশ পায়।

সেখানে আরো বলা হয়, সিনেমা হল তৈরি হলে তা সৌদি আরবের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ত্বরান্বিত করবে এবং সামাজিক সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

গালফ নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সিনেমা হল নির্মাণ সংক্রান্ত খবর প্রকাশের পর বিষয়টি নিয়ে সৌদি আরবের নাগরিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ কেউ সিনেমা হল নির্মাণের উদ্যোগকে সাধুবাদ জানালেও অনেকেই এই পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছেন। সিনেমা হল তৈরি হলে তা সমাজে নানা সমস্যার সৃষ্টি করবে বলেও মনে করছেন অনেকে।

গত আগস্ট মাসে সৌদি আরবের প্রযোজক এবং পরিবেশক সমিতির সদস্য ফাহাদ আল তামিমি বলেছিলেন, দেশে সিনেমা হল তৈরি নিষিদ্ধ এমন কোনো আইন নেই। এ নিয়ে কিছু ভুল ধারণার কারণেই সৌদি আরবে কোনো সিনেমা হল তৈরি করা হয় না।