মার্কিনিদের চেয়ে ব্রিটিশদের দাঁত ভালো

Looks like you've blocked notifications!
ব্রিটিশ না মার্কিনি—কাদের দাঁত বেশি ভালো তা নিয়েই এবার হয়েছে গবেষণা। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে একটি কথা প্রচলিত আছে। আর সেটি হলো, মার্কিনিদের তুলনায় ব্রিটিশদের দাঁত ভয়াবহ খারাপ। তবে একটি গবেষণার ফল দেখে মনে হচ্ছে, দীর্ঘদিন ধরে চলে আসা এই ধারণা ভুল প্রমাণিত হতে চলেছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের একটি যৌথ গবেষণা দলের করা নতুন একটি গবেষণা বলছে, ব্রিটিশদের চেয়ে মার্কিনিদের দাঁত মোটেও ভালো নয়। আসলে তাদের দাঁতের স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ। বিশেষ করে যুক্তরাষ্ট্রের আর্থ-সামাজিক বিভিন্ন কারণে দেশটির নাগরিকদের দাঁতের স্বাস্থ্যের অবস্থা খারাপ।

স্কাই নিউজের খবরে বলা হয়, এক হাজারের বেশি মানুষের ওপর চালানো ইংলিশ অ্যাডাল্ট ডেন্টাল হেলথ জরিপ এবং ইউএস ন্যাশনাল হেল্থ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে এই গবেষণা করা হয়। গবেষণার ফলাফল ব্রিটিশ মেডিকেল জার্নালের (বিএমজে) বড়দিন সংস্করণে প্রকাশ হতে যাচ্ছে।

ওই গবেষণায় পাওয়া যায়, নানা কারণে হারিয়ে ফেলা দাঁতের সংখ্যা যুক্তরাজ্যের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি। আর এর কারণ হিসেবে বলা হচ্ছে, অনুন্নত দাঁতের চিকিৎসা ব্যবস্থা ও খাদ্যাভ্যাসের কথা।

গবেষণার সময় শিক্ষাগত যোগ্যতা এবং পরিবারের আয়ের বিষয়টিও মাথায় রাখা হয়েছিল।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের এক গবেষক বলেন, ‘প্রায় শতবর্ষ ধরে যুক্তরাষ্ট্রে প্রচলিত আছে যে, তাদের দাঁতের অবস্থা ব্রিটিশদের চেয়ে অনেক ভালো। তবে গবেষণায় আমরা দেখিয়েছি যে, মার্কিনিদের দাঁতসহ মুখের ভেতরের স্বাস্থ্য ব্রিটিশদের চেয়ে মোটেও ভালো নয়।’