সৌদিতে নারীর সংখ্যা বাড়ছে

Looks like you've blocked notifications!
সৌদি আরবে নারী অগ্রগতির পাশাপাশি নারীর সংখ্যাও বাড়ছে। ছবি : সৌদি গেজেট

সৌদি আরবে নারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। আর গত এক দশকে দেশটিতে নারী ও পুরুষের সংখ্যার মধ্যে পার্থক্য কমেছে। সৌদি সরকারের পরিসংখ্যান ও তথ্য বিভাগ এই তথ্য জানিয়েছে।

সৌদি গেজেট জানিয়েছে, বর্তমানে সৌদি আরবে নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি। তবে এক দশক ধরেই নারীর সংখ্যা বাড়ছে। ১০ বছর আগে সৌদিতে পুরুষের সংখ্যা নারীর চেয়ে এক লাখ ৪৭ হাজার বেশি ছিল। তবে বর্তমানে নারীর সংখ্যা বেড়ে যাওয়ায় এই পার্থক্য কমে দাঁড়িয়েছে ৯৫ হাজার জন। সৌদি পরিসংখ্যান বিশেষজ্ঞদের মতে, এভাবে চলতে থাকলে ভবিষ্যতে কোনো একসময় নারীর সংখ্যা পুরুষকে ছাড়িয়ে যাবে। 

উল্লিখিত হিসাবে শুধুমাত্র সৌদি নাগরিকদের কথা বলা হয়েছে। এর বাইরেও একটি বড় জনগোষ্ঠী থাকে সৌদি আরবে। বিদেশি এই নাগরিকের সংখ্যা প্রায় এক কোটি। এর মধ্যে ৩২ লাখই নারী। আর দেশটিতে থাকা বিদেশি পুরুষদের সংখ্যা সৌদি নারীসংখ্যার চেয়েও বেশি।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, শুধু জনসংখ্যাতেই নয় সৌদি আরবে নারীদের অধিকারও বেড়েছে। গত শতাব্দীর ৭০-এর দশকে সৌদি আরবে নারীশিক্ষা প্রচলনের পর থেকেই দেশটির নারীরা এগিয়ে চলেছেন।

প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবের অধিকাংশ নারীই অন্তত উচ্চ মাধ্যমিক পাস। ২০০৯ সালে নুরা আল-ফায়িজ নামে এক সৌদি নারীকে সৌদি আরবের শিক্ষা প্রতিমন্ত্রী করা হয়। আর ২০১৩ সালে ৩০ নারীকে সৌদি শুরা কাউন্সিলের সদস্য করেন প্রয়াত বাদশাহ আবদুল্লাহ। এ ছাড়া উচ্চশিক্ষার্থে অনেক সৌদি নারীকে দেশের বাইরে যাওয়ার সুযোগ করে দিয়েছে সরকার। আর সর্বশেষ সৌদি নারীদের অগ্রগতির দৃষ্টান্ত হলো, দেশটির পৌর নির্বাচনে অংশগ্রহণ এবং বিভিন্ন আসনে জয়লাভ।