মুসলিম উম্মাহকে রক্ষায় সামরিক জোট : সৌদি মন্ত্রিসভা

Looks like you've blocked notifications!
সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সভাপতিত্বে মন্ত্রিসভার সাপ্তাহিক অধিবেশন অনুষ্ঠিত হয়। ছবি : এসপিএ

সৌদি আরবের মন্ত্রিসভা জোর দিয়ে বলেছে, সন্ত্রাসবাদী অপশক্তি থেকে মুসলিম উম্মাহকে রক্ষায় ৩৪টি দেশ নিয়ে সামরিক জোট গঠন করা হয়েছে। সন্ত্রাসবাদীদের নাম বা মতবাদ যা-ই হোক এই জোট তাঁদের বিরুদ্ধে।

সোমবার আল ইয়ামা প্রাসাদে সৌদি আরবের দুটি মসজিদের খাদেম বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সভাপতিত্বে মন্ত্রিসভার এক সাপ্তাহিক অধিবেশনে এসব বলা হয়।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, মন্ত্রিসভা বলেছে, একটি যৌথ বিবৃতিতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রচেষ্টা হিসেবে এই জোট গঠন করা হয়েছে। এই জোটের লক্ষ্য সন্ত্রাসবাদ মোকাবিলা করা।

সংস্কৃতি ও তথ্যমন্ত্রী ড. আদেল আল-তুরাইফি বলেন, সামরিক জোটের প্রতি আরব, মুসলিম ও বন্ধু দেশগুলোর সমর্থনের প্রশংসা করেছে মন্ত্রিসভা। সম্প্রতি সন্ত্রাসী হামলায় নাইজেরিয়ার পাশে থাকার ঘোষণা দিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটির সরকারের সঙ্গে সৌদি রাজতন্ত্রের সংহতি প্রকাশ করেছে পরিষদ।

আল-তুরাইফি জানান, হুতি বিদ্রোহীদের অস্ত্রবিরতি লঙ্ঘন ও ইয়েমেন সংকট নিরসনে শান্তিপূর্ণ সমাধান খুঁজে পেতে সহায়তা করতে দলটির অস্বীকৃতির নিন্দা জানিয়েছে মন্ত্রিসভা।

এ ছাড়া আগামী দেড় বছরের মধ্যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান কার্যালয় জেদ্দা থেকে রিয়াদে স্থানান্তরের সিদ্ধান্তকে অনুমোদন করেছে মন্ত্রিসভা। এটি পরিবেশ পরিষদের সাংগঠনিক কাঠামোর পদ্ধতিগুলোরও অনুমোদন দিয়েছে।