ইরানের সঙ্গে যুদ্ধ চায় না সৌদি আরব

Looks like you've blocked notifications!
সৌদি আরবের উপযুবরাজ ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান। ছবি : দি ইকোনমিস্ট

সৌদি আরব ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না বলে মন্তব্য করেছেন দেশটির উপযুবরাজ ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান। গত বুধবার দি ইকোনমিস্ট ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ইরানের সঙ্গে চলমান দ্বন্দ্ব ও যুদ্ধের সম্ভাবনার বিষয়ে মোহাম্মদ বিন সালমান বলেন, ‘কোনো শান্তিপূর্ণ রাষ্ট্রই যুদ্ধ চায় না। কিন্তু এটা ঠিক, যুদ্ধ এমন একটি বিষয়, যা বলেকয়ে আসে না। এ ছাড়া আমি এটা বলতে পারি যারা কাউকে যুদ্ধের দিকে ঠেলে দেয় তারা সুস্থ নয়।’

সৌদি আরবের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ বাধলে এটা মধ্যপ্রাচ্যে বড় ধরনের বিপর্যয়ের সৃষ্টি করবে। এতে ক্ষতিগ্রস্ত হবে অনেক সাধারণ মানুষ। আমরা এ ধরনের ঘটনার অনুমোদন দেব না।’

সম্প্রতি সৌদিতে শিয়া ধর্মীয় নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ডের বিষয়ে ইকোনমিস্ট ম্যাগাজিনকে সালমান বলেন, ‘আদালত শিয়া-সুন্নি দেখে বিচার করে না। আদালতে বিচার হয় অপরাধের। আর অপরাধের কাছে কাছে শিয়া-সুন্নির পার্থক্য নেই। বিচারক এবং কাউন্সিল অভিযোগ, অপরাধ, বিচার প্রক্রিয়া বিভিন্ন বিষয় পর্যালোচনার পর রায় দেন।’

সম্প্রতি সৌদি আরবে শিয়াদের নেতা নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। যার মধ্যে বেশির ভাগই ছিলেন সুন্নি মুসলিম।

মৃত্যুদণ্ড কার্যকরের পর ক্ষোভে ফেটে পড়ে ইরানসহ শিয়া ধর্মাবলম্বী প্রধান দেশগুলো। এ ছাড়া  বিভিন্ন দেশে বিক্ষোভ করে শিয়ারা। এ সময় তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে হামলার ঘটনাও ঘটে। এ হামলার ঘটনার রেশ ধরে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও দেশটি থেকে কূটনীতিকদের ফিরিয়ে আনে সৌদি আরব।

সৌদির এ ঘোষণার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন, সুদান, কুয়েত ও কাতার। এ ছাড়া সম্পর্ক হ্রাস করে সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও জিবুতি।

এদিকে চলমান টানাপড়েনের মাঝেই গত বৃহস্পতিবার ইরান অভিযোগ করে, ইয়েমেনের সানায় তাদের দূতাবাসে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। বিষয়টি নিয়ে জাতিসংঘের কাছে লিখিত অভিযোগ জানায় দেশটি।